চালের গুঁড়া ব্যবহার করে ত্বকের বলিরেখা দূর

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেরেকই ত্বকের চামড়া কুঁচকে যায়, ত্বক হারায় উজ্জ্বলতা। অথচ চাইলে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন ত্বকের উজ্জ্বলতা। সেক্ষেত্রে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করতে পারেন।

চালের গুঁড়া ত্বকের বলিরেখা দূর করতে দারুণ কার্যকরী। চালের গুঁড়া দিয়ে তৈরি ফেস প্যাক ত্বকের নানা ধরনের সমস্যায় দারুণ উপকারী।

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে কী ভাবে ব্যবহার করবেন চালে গুঁড়া?

এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য ওটস, চালের আটা এবং মধু লাগবে। ওটস ত্বক থেকে মৃত কোষ দূর করতে সাহায্য করে। এক টেবিল-চামচ চালের গুঁড়া, এক চা-চামচ ওটস, এক চা-চামচ দুধ এবং এক চা-চামচ মধু একসঙ্গে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। সারা মুখে প্যাকটি লাগান। দশ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ব্রণ কমাতে কী ভাবে ব্যবহার করবেন?

চালের গুঁড়া ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে ব্রণর সমস্যা দূর করতে পারে। একটি পাত্রে তিন থেকে চার ফোঁটা ক্যাস্টর অয়েল, এক টেবিল-চামচ চালের গুঁড়া এবং গোলাপ জল মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে পাঁচ মিনিট রাখুন। এ বার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফলাফলের জন্য এই ফেস প্যাকটি সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করা যেতে পারে।

বলিরেখা দূর করতে কী ভাবে ব্যবহার করবেন?

এক টেবিল-চামচ চালের গুঁড়া এবং দু’টি ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটি মুখে লাগান। পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের বলিরেখা থেকে মুক্তি পেতে চাইলে এই ফেসপ্যাকটি অবশ্যই ব্যবহার করুন।