জিয়াউর রহমানের ৮৬ তম জন্মবার্ষিকী পালনের খবর

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির দোয়া মাহফিল ও আলোচনা সভা:: মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, আধুনিক বাংলাদেশের স্থপতি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডিন্টে জিয়াউর রহমান বীর উত্তমের ৮৬তম জন্ম বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে অদ্য বিকাল ৩ ঘটিকার সময় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান’র সভাপতিত্বে ও সদস্য সচিব মোস্তাক আহমদ খানের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি’র আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, দেশ ও জাতির ক্রান্তিলগ্নে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বার বার জাতির প্রয়োজনে আবির্ভুত হয়েছিলেন। দেশপ্রেমিক, সজ্জন, কর্মবীর, স্বাধীনতা যুদ্ধে অসাধারণ অবদান ও নিজ কর্মগুণে মানুষের মাঝে শহীদ জিয়া আজীবন বেঁচে থাকবে। আলোচনা সভা শেষে বাদ আসর খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির সদস্য মোশাররফ হোসেন, এড. ইফতেখার মহসিন, জামাল হোসেন, লায়ন হেলাল উদ্দিন, হাজী ইসহাক চৌধুরী, মোস্তাফিজুর রহমান, আবু মোঃ নিফার, এড. কাশেম চৌধুরী, এড. ফৌজুল আমিন, মোজাম্মেল হক, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি মোঃ শহীদুল আলম শহীদ, বিএনপি নেতা আবুল কালাম আবু, হারুন উর রশিদ, রফিক ডিলার, মাঈনুদ্দীন মোঃ জাহেদ, জেলা ওলামা দলের আহ্বায়ক মাওলানা মুহাম্মদ ফোরকান, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক দিল মোহাম্মদ মঞ্জু, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক সালাহ উদ্দিন সুমন, সহ-সাধারণ সম্পাদক গাজী ফোরকান সহ প্রমুখ। আলোচনা সভা ও দোয়া মাহফিলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় ও জনাব দেশনায়ক তারেক রহমানের দীর্ঘায়ু কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের শ্রদ্ধা নিবেদন: চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা: শাহাদাত হোসেন বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম জাতির অন্যতম শ্রেষ্ঠ সন্তান। বাংলাদেশের জন্ম , বিকাশ এবং স্বাধীনতা-সার্বভৌমত্ব ও স্বনির্ভরতা অর্জন এবং গণতন্ত্র প্রতিষ্ঠার প্রতিটি ধাপের সাথে জড়িয়ে আছে তাঁর নাম। জাতির এক গুরুতর ক্রান্তিকালে ১৯৭১ সালে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে দেয়া তার ঘোষণার মাধ্যমে এ দেশের দিশেহারা মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ১৯৭৫ সালে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের ফলে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে সৃষ্ট ক্রমবর্ধমান অনিশ্চিত পরিস্থিতিতে সিপাহি-জনতার এক অভ্যুত্থানের মধ্য দিয়ে জিয়াউর রহমান বাংলাদেশের রাজনীতির ভরকেন্দ্রে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হন। স্বল্প সময়ের শাসনামলে নানা সঙ্কটে বিধ্বস্থ বাংলাদেশকে উন্নতি ও সমৃদ্ধির এক বিশেষ মর্যাদাপূর্ণ অবস্থানে অধিষ্ঠিত করে তিনি ইতিহাসে নিজের অক্ষয় স্থান নিশ্চিত করেন। শহীদ জিয়ার আদর্শ, দেশপ্রেম, সততা ও কর্মনিষ্ঠা আজ জাতীয়তাবাদী শক্তির প্রেরণার উৎস। তাঁর আদর্শ ধারণ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমান এর নেতৃত্বে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আজ তাঁর জন্ম বার্ষিকীর দিনে আমরা তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি এবং তাঁর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা।

তিনি আজ ১৯জানুয়ারী (বুধবার) শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে শহীদ জিয়ার স্মৃতি বিজড়িত ২নং গেইট ষোলশহরস্থ জাতীয় বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন কালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, বাংলাদেশে বহুদলীয় ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা, অর্থনীতির পুনরুজ্জীবন, সময়োপযোগী গতিশীল পররাষ্ট্রনীতি গ্রহণের মাধ্যমে বিশ্ব রাজনীতিতে বাংলাদেশের স্বতন্ত্র অবস্থান ও গতিপথ নির্ধারণ এবং আঞ্চলিক পর্যায়ে সহযোগিতার পথনির্দেশ শহীদ জিয়ার অন্যতম অবদান। তিনি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সুরক্ষা করেন। উৎপাদনের রাজনীতির মাধ্যমে দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধশালী করেন। বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির আখ্যা থেকে খাদ্য রপ্তানীকারক দেশে পরিণত করেন। তার অর্থনৈতিক সংস্কারের কারণেই বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি মজবুত হয়। বর্তমান সরকার শহীদ জিয়ার অবদানকে অস্বীকার করে, তাঁর খেতাব কেড়ে নেওয়ার ধৃষ্টতা দেখায় এবং তাঁর গড়া দল বিএনপিকে ধংবস করার ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত। কিন্তু ইতিহাস থেকে কারো অবদান জোর করে মুছে দেয়া যায় না। ইতিহাস চলে তার আপন গতিতে। জনগণের মনিকোঠায় যার স্থান তিনি জনগণের হৃদয়ে আজীবন বেঁচে থাকবেন।

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান বলেন, স্বাধীন বাংলাদেশের রূপকার, বহুদলীয় গনতন্ত্রেও প্রবর্তক শহীদ জিয়া ছিলেন বাংলার আকাশের সবচেয়ে উজ্জল নক্ষত্র। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান শুধু একটি নাম নয়, তিনি একটি ইতিহাসও বটে। স্বাধীনতা উত্তর দুর্ভিক্ষ পিড়িত জনগন যখন শুধু অনিশ্চয়তা আর হতাশা ছাড়া আর কিছুই চোখে দেখছিলনা, ঠিক তখনই জিয়া জালিয়েছিলেন আশার আলো, বাংলাদেশের জনগন বুকে বেধেছিল অনেক বড় স্বপ্ন। তাঁর আদর্শ ধারণ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমান এর নেতৃত্বে জাতীয়তাবাদী দলের সর্বস্তরের নেতাকর্মীরা গণতন্ত্র রক্ষায় রাজপথে লড়াই সংগ্রাম চালিয়ে যাচ্ছে। শহীদ জিয়ার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সর্বস্তরের নেতাকর্মী বদ্ধ পরিকর।

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী মর্তুজা খান বলেন, জিয়া একটি ইতিহাস। জিয়া একটি প্রতিষ্ঠান। জিয়া একটি বৈপ্লবিক চেতনা। জিয়া একটি রাজনৈতিক দর্শন। শহীদ জিয়ার ৮৬তম জন্ম বার্ষিকীতে আজ তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তিনি চেয়েছিলেন জাতিকে একটি মর্যাদাবান ও গৌরবোজ্জ্বল সোপানে পৌঁছে দিতে। আজ তাই জাতীয় জীবনের চলমান সংকটে শহীদ জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে। জাতীয় স্বার্থ,বহুমাত্রিক গণতন্ত্র এবং জনগণের অধিকার সুরক্ষায় ইস্পাত কঠিন গণঐক্য গড়ে তুলতে হবে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী মর্তুজা খান, সহ-সভাপতি আসাদুজ্জামান দিদার, হারুন আল রশিদ, মঈনুদ্দিন রাশেদ, হারুনুর রশিদ, যুগ্ম সম্পাদক ইঞ্জি. জমির উদ্দিন নাহিদ, এম. আবু বক্কর রাজু ,সহ-সাধারণ সম্পাদক আব্দুল হাই, দিদার হোসেন, আব্দুল মান্নান আলমগীর, মনির হোসেন, জাকির হোসেন, এমদাদুল হক স্বপন, আব্দুল মান্নান, মো: হাসান,সহ-সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম দীপু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নুর আলম, সমবায় বিষয়ক সম্পাদক জাফর হোসেন রনি, সহ-প্রচার সম্পাদক জহির ইসলাম, সহ-শিল্প বিষয়ক সম্পাদক মো: পারভেজ, সহ-পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক জাকির হোসেন মিশু, পতেঙ্গা থানা আহবায়ক জাহাঙ্গীর আলম, পাঁচলাইশ থানা আহবায়ক শফিউল আলম শফি, বায়েজীদ থানা আহবায়ক আলতাফ হোসেন, বন্দর থানা আহবায়ক রিয়াজ উদ্দিন আহমেদ রাজু, বাকলিয়া থানা আহবায়ক মো: দুলাল, মো: পারভেজ, মো: সোহাগ গাজী, মো: সোহাগ , মো: ইমন সহ প্রমুখ।

হাটহাজারীতে এতিম এবং হাফেজ সাহেবদের মাঝে কম্বল ও শীত বস্ত্র বিতরণ:: মহান স্বাধীনতার ঘোষক, বিএনপির প্রতিষ্ঠাতা, আধুনিক বাংলাদেশের প্রবর্তক, বহুদলীয় গণতন্ত্রের রূপকার, মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে হাটহাজারীতে এতিম এবং হাফেজ সাহেবদের মাঝে কম্বল ও শীত বস্ত্র বিতরণ।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের খাবার বিতরণ:: মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, আধুনিক বাংলাদেশের স্থপতি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডিন্টে জিয়াউর রহমান বীর উত্তমের ৮৬তম জন্ম বার্ষিকী উপলক্ষে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা ও দেশনায়ক জনাব তারেক রহমানের দীর্ঘায়ু কামনায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের উদ্যোগে অদ্য বিকাল ৫ ঘটিকার সময় নিউ মার্কেট দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ের সামনে গরীব দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করেন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি মোঃ শহীদুল আলম শহীদ। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদল নেতা জিয়াউল কাদের জিয়া, মোঃ ইউনুচ, ইকবাল হোসেন রুবেল, সালাহউদ্দিন জাহেদ, শোয়েবুল ইসলাম, শহীদুল্লাহ ফরহাদ, মোঃ মারুপ হোসেন, চন্দনাইশ পৌরসভা ছাত্রদলের আহ্বায়ক রাজীব উদ্দিন চৌধুরী, বিভিন্ন উপজেলা ছাত্রদল নেতা মোঃ ইসমাইল, ফরহাদ হোসেন আসিফ, মোঃ সুমন, মোফাচ্ছের হোসেন জুয়েল, আবসার উদ্দিন, আব্দুল্লাহ আল রাফি, পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজ ছাত্রদলের আহ্বায়ক আব্দুল কুদ্দুস খাঁন বুলবুল, আব্দুল খালেক, মাঈন উদ্দীন, এস.এম. হাসনাত, আবু তাহের, মোঃ জাহেদ সুমন, আব্দুল্লাহ আল মামুন, তারেকুল ইসলাম হেলাল, মোঃ হান্নান, রহিত সিকদার সহ প্রমুখ।

কোতোয়ালি থানা ছাত্রদল :: মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের ৮৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কোতোয়ালি থানা শাখার উদ্যোগে খতমে কোরআন ও এতিম শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণ করা হয় এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও দেশনায়ক তারেক রহমানের দীর্ঘায়ু কামনায় বিশেষ মোনাজাত করা হয়। খাবার বিতরণের পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় নেতৃবৃন্দ বলেন, ৯০ এর গণআন্দোলনে অর্জিত মহান গণতন্ত্রের সোনালী অর্জন আজ বিনা ভোটে ক্ষমতালিন্সু জবরদখলকারী সরকারের স্বেচ্ছাচারের হাতে অর্থহীন হয়ে পড়েছে উল্লেখ করে জনতার প্রতিবাদী কণ্ঠস্বর গণতন্ত্রের জন্য যিনি এখনো লড়াই করে যাচ্ছেন আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পরিপূর্ণ মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দাবির পাশাপাশি সুষ্ঠ, নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবী আদায়ে বীর চট্টলার প্রতিটি থানা, ওয়ার্ড, কলেজ, ক্যাম্পাস তথা চট্টগ্রামের সর্বস্তরের ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। নগর ছাত্রদলের সাবেক সহ সাধারণ সম্পাদক আরশে আজিম আরিফ ও ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক শহিদুল আলম রনির যৌথ আয়োজনে কর্মসূচিতে উপস্থিত ছিলেন ৩৩নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রদলের সাবেক আপ্যায়ন বিষয়ক সম্পাদক আরাফাত হক, ছাত্রনেতা মোঃ আলভি, মোঃ জিসান, মোঃ ইরফান, মোঃ রাকিব, নাছিম, প্রমিত, প্রান্ত নিহাদ প্রমূখ। প্রেস রিলিজ