টেকনাফে ৪ কেজি আইস উদ্ধার

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি:::
কক্সবাজারের টেকনাফে নাফ নদীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অভিযান চালিয়ে চার কেজি ক্রিস্টাল মেথ আইস ও ৫০ হাজার ইয়াবা উদ্ধার করেছে।

আজ বুধবার সকাল সাড়ে ১০ টায় টেকনাফ ২ ব্যাটালিয়ন বিজিবির চিত্ত বিনোদন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) অধিনায়ক লেঃ কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল মঙ্গলবার রাতে হ্নীলা ইউনিয়নের দমদমিয়া বিওপির বিআরএম-৮ থেকে আনুমানিক ২ কিলোমিটার উত্তর পূর্ব দিকে জালিয়ারদ্বীপ এলাকার পার্শ্ববর্তী নাফ নদীর সীমান্ত দিয়ে মাদকের একটি বড় চালান মিয়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে। ওই সংবাদে টেকনাফ ব্যাটালিয়ন ২ বিজিবি এর ব্যাটালিয়ন সদর এবং দমদমিয়া বিওপি হতে দুইটি বিশেষ টহল নাফ নদীর জালিয়ারদ্বীপ এ কৌশলে অবস্থান গ্রহণ করে।

এক পর্যায়ে রাত পৌঁনে ১১ টার দিকে টহলদল একটি হস্তচালিত কাঠের নৌকা মিয়ানমারের শোয়ারদ্বীপ এলাকা থেকে নাফ নদী পার হয়ে বাংলাদেশের অভ্যন্তরে জালিয়ার দ্বীপের দিকে আসতে দেখে। নৌকাটি শূন্য রেখা অতিক্রম করে কাছাকাছি আসলে বিজিবির টহলদল নৌকাটিকে চ্যালেঞ্জ করে। নৌকার আরোহীরা বিজিবি’র চ্যালেঞ্জকে উপেক্ষা করে নৌকা ঘুরিয়ে মিয়ানমার সীমান্তের দিকে চলে যেতে থাকলে নৌকাটিকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে থামানোর চেষ্টা করা হয়। এতে অজ্ঞাতনামা চোরাকারবারীরা নৌকা হতে লাফিয়ে নাফ নদী দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পালিয়ে যায়। পরে বিজিবি’র টহলদল স্পীড বোটের সাহায্যে নৌকাটি আটক করতে সক্ষম হয়।

নৌকাটি তল্লাশী করে নৌকাটির ভিতরে পাটাতনের নিচে একটি বস্তার ভিতরে লুকায়িত অবস্থায় ২২ কোটি ৩৭ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ৪.১৭৫ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করতে সক্ষম হয়।

তিনি আরো জানান, চোরাকারবারীদেরকে আটকের জন্য পার্শ্ববর্তী স্থানে অভিযান পরিচালনা করা হলেও কোন চোরাকারবারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি।

তবে উক্ত চোরাকারবারীদের সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

এদিকে গতকাল মঙ্গলবার সেন্টমার্টিনের অদুরে সাগরে কোস্টগার্ড অভিযান চালিয়ে ১১ লাখ ৯৫ হাজার ৬০০ পিস ইয়াবা, ১টি বিদেশী এসএমজি বন্ধুক, ৩০ রাউন্ড গোলা, ২টি ম্যাগাজিন ও একটি ট্রলার জব্দ করে। এছাড়া অপর একটি অভিযানে শাহপরীরদ্বীপ নাফ নদী থেকে ৩৪ হাজার ৮০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।