`ভারতে মার্চেই সাধারণ রোগে পরিণত হবে করোনা’

১১ মার্চের পর থেকে কোভিড-১৯ ভারতে একটি সাধারণ রোগে পরিণত হতে পারে। এমনটাই দাবি করলেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর অতিমারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা।

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘অনুমান করা হচ্ছে যে ওমিক্রনের প্রভাব ভারতে ১১ ডিসেম্বর থেকে শুরু করে তিন মাস ধরে চলবে। অর্থাৎ ১১ মার্চের পর থেকে আমরা এই রোগ থেকে কিছুটা অব্যাহতি পেতে পারি।’

তার মতে, ১১ মার্চের পর থেকে কোভিড-১৯ ভারতে একটি সাধারণ রোগ হয়েও দাঁড়াতে পারে। তবে তার জন্য অনেকগুলি বিষয়ে বিশেষ নজর রাখা প্রয়োজন। করোনার যদি কোনও নতুন রূপ আবির্ভূত না হয় এবং যদি ওমিক্রন রূপ ডেল্টা রূপকে প্রতিস্থাপন করে, তখনই করোনা একটি সাধারণ রোগে পরিণত হতে পারে বলে তার দাবি।

কোভিড-১৯ ভারতে একটি সাধারণ রোগে পরিণত হলে এটি তুলনামূলক ভাবে কম সংক্রমিত হবে এবং একটি নির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ থাকবে।

সমীরণ বলেন, দিল্লি এবং মুম্বাইয়ে করোনা সংক্রমণ শীর্ষে পৌঁছেছে কি না তা জানতে আমাদের আরও দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে। আমরা কেবল কয়েক দিন আক্রান্তের সংখ্যা এবং সংক্রমণের হার কমার উপর ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারি না।’
দিল্লি এবং মুম্বfইয়ে ওমিক্রন এবং ডেল্টা রূপের অনুপাত ৮০ এবং ২০ শতাংশ। বর্তমানে ভারতের রাজ্যগুলিও করোনা মহামারির বিভিন্ন পর্যায়ে রয়েছে। তাই এখনই কিছু জানানো সম্ভব নয় বলেই তিনি স্পষ্ট করেছেন।

এদিকে ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে করোনা স্থানীয় পর্যায়ের সাধারণ রোগের পর্যায়ে নামিয়ে আনতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। সোমবার ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি বলেও সতর্ক করেন ফাউচি।

এনডেমিক পর্যায়ে একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর মানে হল, ওই এলাকায় রোগটি থাকবে, মানুষ আক্রান্তও হবে, তবে এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম, এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে। গত নভেম্বর থেকে ছড়াতে থাকা ওমিক্রন ভ্যারিয়েন্ট অন্য ভ্যারিয়েন্টের চেয়ে কম অসুস্থতার কারণ হচ্ছে। এর ফলে রোগটি এনডেমিক পর্যায়ে পৌঁছাতে পারে।

ড. অ্যান্থনি ফাউচি বলেন, ‘তবে সেটি শুধু সম্ভব যদি আমরা যদি আর এমন কোনও ভ্যারিয়েন্ট না পাই, যা আগের ভ্যারিয়েন্টে পাওয়া সুরক্ষা এড়াতে পারে।’ ডেল্টার মতো একই বৈশিষ্ট ওমিক্রন পায়নি উল্লেখ করে ফাউচি বলেন, ‘এতে আমরা ভাগ্যবান।’