বয়স ৫০ হলেই পাবেন বুস্টার ডোজ

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ সিদ্ধান্তের বিষয়ে অনুমোদন দিয়েছেন। আমরা টিকার বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু করেছি, কিন্তু এই উদ্যোগ খুব একটা এগোতে পারছে না। কারণ অনেকেরই শেষ ডোজ নেওয়ার পর ৬ মাস পূর্ণ হয়নি। কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ নেওয়ার বয়সসীমা কমিয়ে ৬০ বছর থেকে ৫০ বছর করেছে সরকার। সোমবার (১৭ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ সিদ্ধান্তের বিষয়ে অনুমোদন দিয়েছেন। আমরা টিকার বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু করেছি, কিন্তু এই উদ্যোগ খুব একটা এগোতে পারছে না। কারণ অনেকেরই শেষ ডোজ নেওয়ার পর ৬ মাস পূর্ণ হয়নি।” তিনি আরও জানান, সারা দেশে এখন পর্যন্ত প্রায় সাত লাখ মানুষকে বুস্টার ডোজ দিয়েছে স্বাস্থ্যকর্মীরা। করোনার টিকা দেওয়া হয়েছে সাড়ে ১৪ কোটি।

সংক্রমণ বেড়ে যাওয়ার ব্যাপারে সতর্ক করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নিলে মৃত্যুঝুঁকি কমে, কিন্তু প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকেই যায়। এর আগে গত ১২ ডিসেম্বর কোভিড বিষয়ক জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি (এনটিএসি) ৬০ বছরের বেশি বয়সী নাগরিক এবং ফ্রন্টলাইনের কর্মীদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দেয়।