কি আছে পাকিস্তানের নতুন ন্যাশনাল সিকিউরিটি পলিসিতে!

আগামী শুক্রবারই আসছে পাকিস্তানে নতুন ন্যাশনাল সিকিউরিটি পলিসি। এর মূল থিম হলো নিকট প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও অর্থনৈতিক কূটনৈতিক সম্পর্ক। এই পলিসি ১০০ পৃষ্ঠার। এর ফলে কাশ্মীর সমস্যার সমাধান না হওয়া সত্ত্বেও ভারতের সঙ্গে পাকিস্তানের ব্যবসা ও বাণিজ্যিক কর্মকাণ্ডের দরজা উন্মুক্ত থাকবে। এ বিষয়ে জানেন এমন একজন সরকারি কর্মকর্তা মঙ্গলবার এসব কথা বলেছেন সাংবাদিকদের কাছে। তিনি বলেছেন, আগামী ১০০ বছর ভারতের সঙ্গে আমরা কোনো শত্রুতা চাই না। নতুন এই পলিসিতে নিকট প্রতিবেশীদের সঙ্গে শান্তি স্থাপনের নীতি রয়েছে। যদি এ বিষয়ে কোনো আলোচনা বা অগ্রগতি হয় তাহলে ভারতের সঙ্গে আগের মতো ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হতে পারে।

এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

২০১৯ সালের আগস্ট থেকেই কার্যত ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক অচল অবস্থায়। ওই সময় আকস্মিকভাবে বিরোধপূর্ণ কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারত। এর প্রতিক্রিয়ায় পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে অবনমন করে। দ্বিপক্ষীয় ব্যবসাবাণিজ্য সাময়িক স্থগিত করে। নিয়ন্ত্রণ রেখার দু’পাশে যখন অস্ত্রবিরতির মধ্য দিয়ে গত বছর ফেব্রুয়ারিতে উত্তেজনা প্রশমনে একমত হয় উভয় পক্ষ, তখন কিছু আশার সঞ্চার হয়েছিল। কিন্তু সেই অগ্রগতি এখনও সুদূরপ্রসারি।

পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা পলিসিতে পাকিস্তান ভূূ-কৌশলগত দিক থেকে ভূÑঅর্থনৈতিকতার দিকে মোড় নিয়েছে। তা সত্ত্বেও ভারতের সঙ্গে তাদের সম্পর্ক নরম হওয়ার আশা করা হচ্ছে। পাকিস্তানি ওই কর্মকর্তা বলেছেন, জাতীয় নিরাপত্তা পলিসির মূলে থাকবে অর্থনৈতিক নিরাপত্তা। একই রকমভাবে এতে থাকবে অর্থনৈতিক কূটনীতি এবং প্রতিবেশীদের সঙ্গে শান্তিপূর্ণ অবস্থা। এটাই হবে পাকিস্তানের পররাষ্ট্রনীতি।