সহসা বাণিজ্যমেলার ভেন্যুও দিবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী চট্টগ্রামে মেট্টোরেল দিয়েছেন, সহসা বাণিজ্যমেলার ভেন্যুও দিবেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমি জানি চট্রগ্রামবাসী ও উইম্যান চেম্বারের দাবি আছে যাতে চট্রগ্রামে আন্তর্জাতিক মানের বাণিজ্যমেলার ভেন্যু হয়। আপনারা জানেন সম্প্রতি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেট্রোরেল করার ঘোষণা দিয়েছেন। ইনশাল্লাহ খুব সহসা তিনি চট্টগ্রামে একটি আন্তর্জাতিক মানের বাণিজ্যমেলার ভেন্যুও নির্ধারণ করে দিবেন। সেটি আপনারা খুব সহসা জানতে পারবেন। আমি এর চেয়ে বেশি কিছু বলতে চাই না। শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকায় শহিদ শেখ রাসেল পার্কে চিটাগং উইম্যান চেম্বার এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে দ্বিতীয় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা-২০২২ উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন , ‘পুলিশের ওপর নির্ভর করে সরকার দেশ চালাচ্ছে, পুলিশই একমাত্র সরকারের শক্তি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের বিষয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ কখনো ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাস করে না, কখনো সরকারি শক্তির ওপর বিশ্বাস করে না। বরং বিএনপি অস্ত্রের রাজনীতিতে বিশ্বাস করে।

অস্ত্রের ওপর ভর করে ও লাশের ওপর পা দিয়ে জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছিল, টিকেও ছিল লাশের ওপর পা রেখে। খালেদা জিয়াও ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় গিয়েছিলেন এবং ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় টিকে ছিলেন। আওয়ামী লীগ সেটাতে বিশ্বাস করে না। তথ্যমন্ত্রী বলেন, মহাসমুদ্রে যখন কেউ থাকে, তখন বাঁচার জন্য তারা একটা আলো দেখার চেষ্টা করে, বিএনপি’র অবস্থাটাও হয়েছে ঠিক সেই রকম। টানেলের অভ্যন্তরে তারা আলো দেখতে পারলে ভালো, আমি আশা করবো বিএনপি টানেল থেকে বের হতে পারবে।

বিএনপির আন্দোলন টানেলের শেষ পর্যায়ে এসে পৌঁছেছে, এখন টানেলের ভেতর থেকে তারা আলো দেখতে পাচ্ছেন। বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদের এমন বক্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বেশ কয়েক বছর ধরেই বিএনপি টানেলের ভেতর থেকে আলো দেখছে। আমি আশা করব বিএনপি সত্যিকার অর্থে একটি রাজনৈতিক দল হিসেবে দেশের গণতন্ত্রকে সংহত করার জন্য ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, ‘আওয়ামী লীগের ভিত্তি হচ্ছে জনগণ। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, সবসময় জনগণের রায় নিয়ে এ দলটি রাষ্ট্র ক্ষমতায় গেছে। বঙ্গবন্ধুর আওয়ামী লীগের নেতৃত্বেই দেশের স্বাধীনতা এসেছে। এ দলের নেতৃত্বেই দেশের সব সাফল্য অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ মর্যাদার আসনে আসীন হয়েছে।’ এর আগে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, প্রীতিলতা যেখানে আত্মহত্যী দিয়ে ছিলেন, ঠিক তাঁর পাশেই । এই আয়োজনে প্রীতিলতার নামে এওয়ার্ড প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা জন্য আপনাদের ধন্যবাদ জানাই।

তিনি বলেন, শেখ হাসিনা একজন নারী হয়ে যেভাবে জীবনকে হাতের মুঠোয় নিয়ে দেশের মানুষের অধিকার আদায়ের সংগ্রামে এগিয়ে এসেছেন, সেটা শুধু আমাদের দেশের ইতিহাসে নয়, বিশ্ব ইতিহাসে একটি উদাহরণ। সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী যখন ভারত সফরে গিয়েছিলেন, তখন প্রিয়াঙ্কা গান্ধী শেখ হাসিনাকে জড়িয়ে ধরে বলেন, আপনি আমার জীবনের জন্য একটি প্রেরণা।’

তিনি বলেন, ‘দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে নারীরা অনেক ভূমিকা রেখেছে। আজ থেকে ১০ বছর আগে কেউ কখনো ভাবেনি একজন নারী ডিসি, এসপি, ইউএনও হতে পারবেন। নারীরা রাষ্ট্রদূত, হাইকোর্টের আপিল বিভাগের বিচারপতি ও সচিব হচ্ছেন। শেখ হাসিনার হাত ধরেই নারীরা এগিয়ে যাচ্ছে। প্রাইমারি স্কুলের ৭০ শতাংশই নারী শিক্ষিকা দায়িত্বপালন করছেন।’

চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান। চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির সভাপতি মনোয়ারা হাকিম আলী বলেন, শহীদ শাহাজাহান মাঠে দ্বিতীয় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলায় ছোট-বড় প্রায় ২০০ স্টল এবং ৪ টি প্যাভেলিয়ন থাকবে বলে জানান তিনি। দ্বিতীয় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা-২০২২ উদ্বোধনী অনুষ্ঠান শেষে চার বিশিষ্ট নারী উদ্যোক্তাকে এবছরের প্রীতিলতা চ্যালেঞ্জ এওয়ার্ড-২০২২ সম্মাননা দেওয়া হয় । যারা এ পুরস্কার পেলেন–সেরিনা তাহের, সাবিহা নাহার বেগম, লতিফা হক লুসি, কামরুননেছা বেগম। অনুষ্ঠান শেষ করে অতিথিরা শহীদ শাহাজাহান মাঠে নারী উদ্যোক্তাদের নিয়ে বাণিজ্য মেলার বিভিন্ন স্টল ও সামগ্রী পরির্দশন করেন। এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নারী উদ্যোক্তা নুরান ফাতিমা, আলী সাবের, বাণিজ্য মেলা কমিটির চেয়ারম্যান রেখা আলম চৌধুরী প্রমুখ।