সৃজনশীল মেধার বিকাশে বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

সিইউডিএস-এর রজতজয়ন্তী অনুষ্ঠানে চবি উপাচার্য

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) রজতজয়ন্তী উপলক্ষে সাবেক ও বর্তমান সদস্যদের নিয়ে দু’দিন ব্যাপি উৎসব ২৪ ডিসেম্বর চবি ক্যাম্পাসে শুরু হয়। ২৫ ডিসেম্বর ২০২১ বিকেল ৫ টায় চট্টগ্রাম শহরস্থ হোটেল সৈকতে রজতজয়ন্তী উৎসবের সমাপনী অনুষ্ঠান এবং বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চট্টগ্রাম জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মমিনুর রহমান এবং চট্টগ্রাম জেলার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জনাব বদিউল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইউডিএস এর মডারেটর চবি আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে সিইউডিএস’র নেতৃবৃন্দসহ উপস্থিত সকলকে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা জানান। তিনি বলেন শিক্ষার্থীদের সুপ্ত মেধার বিকাশে সিইউডিএস’র কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। সৃজনশীল মেধার বিকাশে বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মাননীয় উপাচার্য শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে নিয়মিত বিতর্ক চর্চা, খেলাধুলা ও সংস্কৃতি চর্চা অব্যাহত রাখার আহবান জানান। মাননীয় উপাচার্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে যুব সমাজসহ সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাবার আহবান জানান। পরে মাননীয় উপাচার্য বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সিইউডিএস’র পাবলিক রিলেশন সেক্রেটারী জনাব সারাহ বিনতে চৌধুরীর সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিদায়ী সভাপতি জনাব আবদুল্লাহ আল আসাদ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জনাব সাজিত রহমান ও সাধারণ সম্পাদক জনাব মরিয়ম জাহান সায়মা। সিইউডিএস’র রজতজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত হয় “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অভ্যন্তরীণ আমন্ত্রনমূলক সনাতনী বিতর্ক উৎসব”। অংশগ্রহণকারী দু’দল হলো বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, সেনা, চবি, এবং চবি সাইন্টিফিক সোসাইটী। বিজয়ী দল হলো চবি সাইন্টিফিক সোসাইটী। বিচারক ছিলেন জনাব আবদুল্লাহ আল আসাদ, জনাব নাকিব বিন ইসলাম ও জনাব মিনহাজুল ইসলাম। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর ছিল-‘এম এম ইস্পাহানী লিমিটেড’ এবং মিডিয়া পার্টনার ছিল- ‘সমকাল’, ‘দ্যা বিজনেস স্টান্ডার্ড’, ‘চিটাগং ইউনিভার্সিটি জার্ণালিস্ট এসোসিয়েশন’ ‘বাংলা ট্রিবিউন’ এবং ‘চ্যানেল 24’।

সিইউডিএস’র বার্ষিক সাধারণ সভায় হাসিব খানকে সভাপতি এবং জান্নাতুন নাঈম পৃথা কে সাধারণ সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট ২৩ তম কার্যকরী কমিটি গঠন করা হয়।