কাপ্তাই হ্রদে সেনা জোনের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই।
>>স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও পার্বত্য শান্তি চুক্তির দুইযুগ পূর্তি এবং বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে কাপ্তাই জোনের উদ্যোগে কাপ্তাই হ্রদে মনোরম নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় শনিবার (১৮ ডিসেম্বর) বিকেলে। কাপ্তাই লেক ভিউ আইল্যান্ডে এই নৌকা বাইচ প্রতিযোগীতা আনুষ্ঠিত হয়।
রাঙামাটি রিজিয়নের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এসময় আরো উপস্থিত ছিলেন কাপ্তাই জোনের জোন কমান্ডার লেঃ কর্নেল আনোয়ার জাহিদ, বানৌজা শহীদ মোয়াজ্জেম ঘাঁটির অধিনায়ক মোঃ মনিরউদ্দীন মল্লিক, কাপ্তাই ডিজিএফআই অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ আলী আক্কাস, বিলাইছড়ি জোনের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ ইসরাত হাসান, জীবতলী ৭ আরই ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল ফেরদৌস হাসান, রাঙামাটি ১১ ইবি অধিনায়ক লেঃ কর্ণেল আশিকুর রহমান, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মোঃ মফিজুল হক, উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন, চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী, কর্ণফুলী কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী, বিএসপিআই অধ্যক্ষ আব্দুল মতিন হাওলাদার, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক ইব্রাহিম খলিল, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, রাইখালী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান এনামুল হক, চিৎমরম ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান ওয়েশ্লিং মং মারমাসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
এদিকে, কাপ্তাই জোনের নৌকা বাইচে রাঙামাটি জেলার বিভিন্ন স্থান থেকে নৌকা নিয়ে বাইচে যোগ দেয় নারী ও পুরুষের ৩০ টি দল। হ্রদের স্বচ্ছ জলে বৈঠার তালে তালে এগিয়ে যায় প্রতিযোগিরা। আর এসময় হাজারো নারী-পুরুষ করতালির মাধ্যমে তাদের উৎসাহ দেয়। এই নৌকা বাইচকে ঘিরে কাপ্তাইয়ে পাহাড়ি-বাঙালি এক মিলনমেলার উৎসবে পরিণত হয়। নৌকা বাইচ প্রতিযোগীতায় পুরুষ দলে চ্যাম্পিয়ন হয় কাপ্তাই নতুন বাজার দল এবং নারীদলে চ্যাম্পিয়ন হয় রাঙামাটি সদরের খিল্লামুরা দল। নৌ বাইচ শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয় অতিথি বৃন্দ।