থাইল্যান্ডে ফুকেটের পর্যটনকে পুনরুজ্জীবনে সহায়তা করেছে ‘স্যান্ডবক্স’

থাইল্যান্ডের ফুকেটে গত জুলাইতে শুরু হওয়া সরকারের পর্যটন কর্মসূচি ‘স্যান্ডবক্স’ বহু বিদেশী ও দেশী পর্যটককে আকৃষ্ট করেছে এবং ফুকেটের পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করেছে যা ফুকেটের আয়ের প্রধান উৎস।

এ কথা জানিয়েছেন থাই সরকারের মুখপাত্র থানকর্ন ওয়াংবুনকংচানা।

তিনি গত শনিবার (২৩ অক্টোবর) ফুকেটে অবস্থান করে বলেন, “আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে ফুকেট প্রদেশে প্রবেশ করতে দেখেছি অনেক থাই এবং বিদেশী ভ্রমণকারীকে। ফুকেটে অনেক ব্যবসা প্রতিষ্ঠান এবং খুচরা দোকানও প্রাদুর্ভাবের আগে প্রায় একই স্তরে খোলা হচ্ছে এবং অনেক দোকান মালিকের সাথে কথা বলে জানতে পেরেছি যে তারা সরকারকে এই ‘স্যান্ডবক্স’ প্রোগ্রামের জন্য ধন্যবাদ জানিয়েছেন যা কোভিড-১৯ প্রাদুর্ভাবের দ্বারা ক্ষতিগ্রস্তদের জন্য আয় বাড়াতে সহায়তা করেছে।”

থাইল্যান্ড ট্যুরিজম অথরিটি জানিয়েছে, ফুকেটে ‘স্যান্ডবক্স’ শুরু হওয়ার ১১৩ দিন পর প্রোগ্রামটি সর্বমোট ৫৩,১২০ জন পর্যটনকে আকৃষ্ট করেছে এবং স্থানীয় পর্যটকদের থেকে ৩.১৯ বিলিয়ন বাথ আয় করেছে।

সরকার সম্প্রতি খোন লা খ্রুয়েং (লেটস গো হালফ্স) প্রোগ্রামের শপিং ক্যাম্পেইনের অধীনে নিবন্ধনকারীদের জন্য মাথাপিছু অতিরিক্ত দেড় হাজার বাথ অনুমোদন করেছে যা বছরের শেষের দিকে ফুকেট এবং অন্যান্য পর্যটন প্রদেশগুলিতে ব্যয় আরও বাড়িয়ে তুলবে।

‘স্যান্ডবক্স’ প্রোগ্রামটি প্রাদুর্ভাবের দ্বারা ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য সরকারের প্রচেষ্টাগুলোর মধ্যে একটি এবং স্থানীয় উদ্যোক্তাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্যবসা পুনরায় চালু করতে সহায়তা করার জন্য সহায়ক বলে উল্লেখ করেছেন মুখপাত্র থানকর্ন।

উল্লেখ্য, থাইল্যান্ড আগামী ১ নভেম্বর থেকে দেশী ও বিদেশী পর্যটকদের স্বাগত জানাবে এবং সেদিন থেকে ১৭টি পর্যটন প্রদেশে রাতের কারফিউ তুলে নেওয়ার পর থেকে অভ্যন্তরীণ ভ্রমণ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।