থেমে থেমে বৃষ্টি হচ্ছে চট্টগ্রামে

গতকাল বিকেল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে চট্টগ্রামে। কখনো ভারী, কখনো হালকা বৃষ্টি আর বজ্রপাত। মঙ্গলবার (১ জুন) দুপুর ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় পতেঙ্গা আবহাওয়া অফিস ১২৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

তীব্র গরমের পর বৃষ্টিতে জনমনে স্বস্তি আসলেও নিম্নাঞ্চলের বাসিন্দারা শঙ্কিত। বেশিরভাগ খাল-নালা আবর্জনায় ভরাট হয়ে যাওয়া, খালের মুখে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জলাবদ্ধতা নিরসন প্রকল্পের স্লুইসগেটের চলমান কাজসহ নানা কারণে জলাবদ্ধতার আশঙ্কা তাদের।
বৃষ্টির কারণে সড়কে কমে গেছে যান চলাচল। করোনা সংক্রমণ রোধে লকডাউন এবং স্কুল-কলেজ বন্ধ থাকায় সড়কে পথচারীর সংখ্যাও ছিল কম। তবে সকাল থেকে নগরের মোড়ে মোড়ে গণপরিবহনের জন্য অফিসগামী অপেক্ষমাণ মানুষের জটলা দেখা গেছে। বৃষ্টিতে বেকায়দায় পড়েন নিম্নআয়ের লোকজন, যারা সবজি ফলমূল ফেরি করে, দিনমজুরি করে সংসার চালান।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ বিশ্বজিৎ চৌধুরী জানান, নদী বন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। থেমে থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।