প্রিন্স ফিলিপ মারা গেছেন

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। বাকিংহাম প্রাসাদ শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানায়, রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স ফিলিপের বিয়ে হয় ১৯৪৭ সালে। এর পাঁচ বছর পর ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন দ্বিতীয় এলিজাবেথ।
বাকিংহাম প্রাসাদ এক বিবৃতিতে বলেছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে রানি (দ্বিতীয় এলিজাবেথ) তাঁর প্রিয়তম স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মৃত্যু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন। প্রিন্স ফিলিপ আজ (শুক্রবার) সকালে উইন্ডসর ক্যাসেলে মৃত্যুবরণ করেন।’

তবে প্রিন্স ফিলিপের মৃত্যু কী কারণে হয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
প্রিন্স ফিলিপ ও রানি দ্বিতীয় এলিজাবেথের চার সন্তান ও আট নাতি-নাতনি রয়েছে।

তাঁদের নাতি-নাতনিদের সন্তান রয়েছে ১০ জন। এই দম্পতির প্রথম সন্তান প্রিন্স অব ওয়েলস প্রিন্স চার্লস জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালে। এরপর তাঁর বোন প্রিন্সেস রয়্যাল প্রিন্সেস অ্যান জন্মগ্রহণ করেন ১৯৫০ সালে। ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রুর জন্ম হয় ১৯৬০ সালে। প্রিন্স ফিলিপ ও রানি দ্বিতীয় এলিজাবেথের চতুর্থ সন্তান আর্ল অব ওয়েসেক্স প্রিন্স এডওয়ার্ড জন্মগ্রহণ করেন ১৯৬৪ সালে।

প্রিন্স ফিলিপ গ্রিসের করফু দ্বীপে ১৯২১ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন। তাঁর বাবা গ্রিস ও ডেনমার্কের প্রিন্স অ্যান্ড্রু ছিলেন হেলেনসের রাজা প্রথম জর্জের ছোট সন্তান। আর প্রিন্স ফিলিপের মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুইস মাউন্টব্যাটনের মেয়ে। প্রিন্সেস অ্যালিস ব্রিটিশ রানি ভিক্টোরিয়ার নাতনির সন্তান।