দেড় কোটি ভ্যাকসিন নষ্ট : অ্যাস্ট্রাজেনেকা প্লান্ট ব্যবহার থেকে নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রের যে প্লান্টে দেড় কোটি ভ্যাকসিন নষ্ট হয়ে গেছে তার পূর্ণ দায়িত্ব দেয়া হয়েছে জনসন এন্ড জনসন (জেএন্ডজে) কর্তৃপক্ষের হাতে। একইসঙ্গে আরেক ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে এই প্লান্ট ব্যবহার থেকে নিষিদ্ধ করা হয়েছে। অ্যাস্ট্রাজেনেকাও এই একই সাইট ব্যবহার করে ভ্যাকসিন উৎপাদন করতো। কিন্তু দুই ভ্যাকসিনের ফর্মুলা মিশ্রিত হয়ে সম্প্রতি দেড় কোটি ভ্যাকসিন নষ্ট হওয়ার পর এখন এর নিয়ন্ত্রণ থাকছে শুধু জেএন্ডজের কাছে। শনিবার দেশটির একজন উর্ধতন স্বাস্থ্য কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। খবর রয়টার্সের।
জনসন এন্ড জনসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বাল্টিমোরে থাকা এমারজেন্ট বায়োসলুশন প্লান্টের পূর্ণ নিয়ন্ত্রণ পাচ্ছে তারা। এখান থেকে মে মাসের শেষ নাগাদ সরকারের কাছে ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তুলে দেয়া হবে।
এই সিদ্ধান্ত এসেছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য দপ্তর থেকে। রয়টার্সকে বিষয়টি যেই কর্মকর্তা জানিয়েছেন তিনি তার নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন।
এখনো যুক্তরাষ্ট্রে অনুমোদন পায়নি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে বসে অন্য কোথাও ভ্যাকসিন উৎপাদনের অনুমতি চাইবে। সাম্প্রতিক এই পদক্ষেপ নিয়ে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজের কর্মকর্তারা।