তসলিম খাঁ’র ছড়াবই নিয়ে দু’কথা

শিবু কান্তি দাশ

তসলিম খাঁ। আমার অনেক দিনের চেনা জানা বন্ধু। লেখালেখির শুরুতেই পরিচয়। এখনো সেই পরিচয়ে চলছি। ক’দিন আগে কুরিয়ারে হাতে পাই তার জীবনের প্রথম প্রকাশিত বই “আমার এ দেশ সব মানুষের ”।বইটি এক নিঃশ্বাসে পড়ে নিলাম। আমার পড়া বইটি সম্পর্কে ফেসবুক বন্ধুদের জানাতে নিবেদন করছি ছোট্ট আলোচনার। আশা করি বন্ধুদের ভালো লাগবে।
“আমার এ দেশ সব মানুষের”। ছড়াকবি তসলিম খাঁ ‘র নতুন ছড়ার বই। এতে কুড়ি টি ছড়া রয়েছে। প্রথম ছড়ার নাম “পণ’।
শিশু মনে স্বপ্ন আঁকি
ভাবনাতেই তা ধরে রাখি
স্বপ্ন রাঙা পাহাড় নিয়ে
প্রকৃতিতে ডুবছি গিয়ে।
মেঘের ভেলায় ভেসে ভেসে
আমরা যাবো হেসে হেসে
কবির লেখা লিখি পড়ি
বাবা মায়ের স্বপ্ন গড়ি।
স্বপ্ন আঁকি ছন্দে বুকে
ঝিলিক দেখি স্বপ্ন সুখে
গাছ-গাছালির সুবাস পেয়ে
সুখের জগৎ দেখব চেয়ে।
ছড়াতে আমাদের প্রজন্মকে স্বপ্নবান করে তোলার কথা বলেছেন কবি। কারণ কারো মনে স্বপ্ন না থাকলে তার ভবিষ্যতের ভিত রচনা সঠিক নাও হতে পারে। প্রত্যোক বাবা মায়ের স্বপ্ন থাকে তার সন্তানকে লেখাপড়া শিখিয়ে মানুষের মত মানুষ গড়ার।
এ ছড়াটার মতো স্বপ্ন, আনন্দ,গর্ব,গৌরবের কথা বলা হয়েছে অন্য ছড়া গুলোতেও। যেমন,একুশে ফেব্রুয়ারি,মুজিব, সংখ্যায় সংখ্যায় এগিয়ে যাই,স্বাধীনতা তুমি, সে আমার কৈশোরে, উল্লেখযোগ্য।
বইয়ের ২৩ পৃষ্ঠায় ” স্বপ্নলোকে তুমি” ছড়ায় সেলিম নামের একটি ছেলের অকালে প্রয়াত হওয়া নিয়ে মনের কষ্টের কথা কে ছন্দে ছন্দে তুলে ধরা হয়েছে চমৎকার ভাবে। বইয়ের শেষ ছড়াটি লিখেছেন মাকে নিয়ে।
মা যে আমার সুখের খনি
মাকে নিয়ে অনেক কথা আছে আমার মনে
মায়ের মতন আর কে আছে
এই বিশ্ব ভুবনে।
—– – – – ছড়াটির শেষ স্তবকে লেখা –
মা তুমি তো সত্যি আমার সব
মা তুমি তো আমার মধুর আশা
মা যার নেই কষ্ট জানে সেই
দুঃখ ভোলায় মায়ের ভালোবাসা।
পৃথিবীতে মায়ের সাথে তুলনা করার কোন কিছুই নেই। মা হচ্ছে মা। মা নেই যার সংসার অরণ্য তার। ভুল শুদ্ধ যাই হোক মাকে নিয়ে লেখার জন্য তসলিম খাঁ কে অন্তরের শুভেচ্ছা জানাই।
তসলিম খাঁ দীর্ঘদিন ধরে লেখালেখিতে আছেন। মাঝখানে কিছুদিন বিরতি দিলেও এখন পুরোদমে লিখে চলেছেন। তিনি অনেক অনেক লিখবেন এটায় প্রত্যাশা। তবে ছন্দ মাত্রা অন্তমিলে আরো যত্নবান হবেন এ পরামর্শ ও থাকবে।
খ্যাতিমান চিত্রশিল্পী উত্তম সেনের আঁকা বইয়ের সুন্দর মনকাড়া প্রচ্ছদ, চার রঙের রঙিন। সাদাকালো ছবির ইলেষ্টেশন,অফসেট কাগজে ছাপা,বোডবাইডিং বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৭০ টাকা।
এ সুন্দর বইটি উৎসর্গ করা হয়েছে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত খ্যাতিমান শিশুসাহিত্যিক কবি রাশেদ রউফ কে। বইটি প্রকাশ করেছে,চট্টগ্রামের স্বনামধন্য প্রকাশনা সংস্থা, শৈলী প্রকাশন। বইয়ের বহুল প্রচার কামনা করছি।