২১ লাখ টাকা শুল্ক ফাঁকির আশঙ্কা

২১ লাখ টাকা শুল্ক ফাঁকির আশঙ্কায় চট্টগ্রাম বন্দরে ১০টি ট্রেইলারে (ভারী পণ্যবাহী লরি) বোঝাই করা ২৬৬ টন স্টেইলনেস স্টিল শিট আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, শুল্ক ফাঁকির উদ্দেশ্যে নিম্নমানের স্টেইনলেস স্টিল শিট ঘোষণায় আমদানি করা পণ্য খালাসের অপচেষ্টা করায় চালানটি আটক করা হয়েছে।

গাজীপুরের স্টিলটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড চীন থেকে নিম্নমানের স্টেইনলেস স্টিল শিট ঘোষণায় একটি পণ্যচালান আমদানি করেন যা খালাসের জন্য সিঅ্যান্ডএফ প্রতিনিধি মেসার্স ট্রিম ট্রেড চট্টগ্রাম কাস্টম হাউসে গত ১৩ আগস্ট বিল অব এন্ট্রি (বি/ই সি-১০৯৩৮৩৮) দাখিল করে।

পণ্যচালানটির মোট ১০ কনটেইনারের পণ্য ট্রেইলারে বোঝাই করে খালাসের অপচেষ্টা করলে ট্রেইলারগুলো আটক করা হয় এবং কাস্টম হাউস, চট্টগ্রামের এআইআর শাখা কর্তৃক কায়িক পরীক্ষায় উচ্চমানের ও উচ্চমূল্যের স্টেইনলেস স্টিল শিট পাওয়া যায়।

কাস্টম হাউসের সহকারী কমিশনার নূর এ সানজিদা অনসূয়া জানান, এ চালানে প্রায় ২১ লাখ টাকা শুল্ক ফাঁকির আশঙ্কা ছিল। শুল্ক ফাঁকির বিষয়ে মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে এবং জাল-জালিয়াতির ঘটনা ঘটেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।