চামড়া খাতে খেলাপি ঋণ পুনঃতফসিলের সুবিধা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক

কোরবানির আগে চামড়া খাতে খেলাপি ঋণ পুনঃতফসিলের যে সুবিধা দেওয়া হয়েছে, সেই সুবিধা নেওয়ার সময়সীমা আরো তিন মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রথমে ৩০ জুলাই পর্যন্ত আবেদন করার সুযোগ রাখা হলেও সেটি এখন বাড়িয়ে ২৯ অক্টোবর করা হয়েছে।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। জানা গেছে, চামড়া ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে এ সময় বাড়ানো হয়েছে।

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনের লক্ষ্যে প্রকৃত চামড়া ব্যবসায়ীদের কাছে অর্থপ্রবাহ সচল রাখার উদ্দেশ্যে এ খাতে খেলাপি ঋণ পুনঃ তফসিলের বিশেষ সুযোগ দিয়ে গত ৫ জুলাই সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলার অনুযায়ী, ২০২০ সালের ৩০ জুনভিত্তিক ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ নগদ ডাউনপেমেন্ট এক বছরের গ্রেস পিরিয়ডসহ আট বছরের জন্য মেয়দি ঋণ পুনঃ তফসিল করতে পারবেন চামড়া ব্যবসায়ীরা। আর তলবি ও চলমান ঋণ সর্বোচ্চ ছয় বছর মেয়াদে পুনঃ তফসিল করা যাবে। সচল এবং প্রকৃত কারণে ক্ষতিগ্রস্তরাই এ সুবিধা পাবেন। এ ছাড়া সুবিধাভোগীরা নতুন ঋণের আবেদনও করতে পারবেন।

ওই সার্কুলারে আরো বলা হয়, বিভিন্ন কারণে চামড়া খাতে বিদ্যমান ঋণ নিয়মিতভাবে পরিশোধিত না হওয়ায় কিছু কিছু ঋণ বিরূপমানে শ্রেণীকৃত হয়ে পড়ছে। ফলে এ খাতে স্বাভাবিক ঋণপ্রবাহ বজায় রাখা অনেক ক্ষেত্রে সম্ভব হচ্ছে না। তাই খেলাপি ঋণ পুনঃ তফসিলের বিশেষ সুবিধা দিল বাংলাদেশ ব্যাংক।