মিরসরাই ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২৮ প্রার্থীর মনোনয়ন জমা

মিরসরাই প্রতিনিধি::

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর মিরসরাইয়ে একযোগে ১৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। মিরসরাই ১৬ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত ৯ ইউনিয়নের একক প্রার্থীর বাইরেও বাকি ৭ ইউনিয়নে দলের একাধিক নেতা বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
এমনকি অনেক ইউনিয়নে দুই বা এর বেশী বিদ্রোহী প্রার্থী রয়েছে দলটির।
উপজেলার নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল রবিবার (১৭ অক্টোবর)। এ উপলক্ষে সকাল থেকে বিকাল পর্যন্ত নির্বাচন কার্যালয়ে উৎসবমুখর পরিবেশ ছিলো।
মিরসরাই ১৬ ইউনিয়নে পরিষদ থেকে মোট ২৮জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ১৬জন আওয়ামী লীগ মনোনীত এবং ১২ জন বিদ্রোহী প্রার্থী হয়েছেন। এগুলোর বেশ কয়েকটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি। ক্ষমাতাসীন দলের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছেন এসব বিদ্রোহী প্রার্থী। অনেক দৌঁড়ঝাপের পর দলীয় মনোনয়ন না পেয়ে তারা ‘স্বতন্ত্র’ প্রার্থী হয়ে প্রতিদ্বন্ধিতায় নেমেছেন।
একক প্রার্থীরা হলেন, ১নং করেরহাট ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন, ৪নং ধুম ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল খায়ের মো. জাহাঙ্গীর, ৫নং ওসমানপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. মুফিজুল হক, ৬নং ইচাখালী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. নুরুল মোস্তফা, ৭নং কাটাছরা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. রেজাউল করিম চৌধুরী, ১১নং মঘাদিয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসাঈন মাষ্টার, ১৩নং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান কবির আহম্মদ নিজামী, ১৪নং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, ১৬নং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. কামরুল হায়দার চৌধুরী।
স্বতন্ত্র প্রাথীরা হলেন, ৩নং জোরাগঞ্জ ইউনিয়ন থেকে নিজাম উদ্দিন, ৮নং দুর্গাপুর ইউনিয়ন থেকে অনির্বান চৌধুরী, ৯নং মিরসরাই (সদর) ইউনিয়ন থেকে মো. সাইফুল্লাহ দিদার, মো. খায়রুল বশার, মো. আজিম উদ্দিন, ১০নং মিঠানালা থেকে জাতীয় পার্টি থেকে নুর হোসেন, স্বতন্ত্র প্রার্থী হলেন, এস এম আবু তাহের ভূইয়া, শেখ মইনুল হোসেন, ১২নং খৈয়াছড়া থেকে জাতীয় পার্টি থেকে নুরুন নবী, স্বতন্ত্র প্রার্থী হলেন, জাহেদ ইকবাল চৌধুরী, ১৫নং ওয়াহেদপুর ইউনিয়ন থেকে মোহাম্মদ আলাউদ্দিন।
এছাড়া উপজেলার ১৬ ইউনিয়ন পরিষদে সংরক্ষিত নারী সদস্য পদে ১১১জন ও সাধারণ সদস্য পদে ৪৫১জন প্রার্থী তাদের মনোনয়ন জমা দিয়েছেন।
মিরসরাই উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ফারুক হোসাইন জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করতে তারা বদ্ধপরিকর। এরইমধ্যে নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর মনোনায়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে আগামী ২০ অক্টোবর। বাছাইয়ের পর সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ২১ ও ২৩ অক্টোবর। আর আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর। তবে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২৬ অক্টোবর। ২৭ অক্টোবর প্রতীক বরাদ্দ। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর।