পোশাক খাতে রফতানি আদেশ কিছুটা বেড়েছে, কিন্তু চ্যালেঞ্জের মুখোমুখি

বৈশ্বিক করোনা মহামারির কারণে স্থবির হয়ে পড়া পোশাক খাতে রফতানি আদেশ কিছুটা বেড়েছে। কিন্তু বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে তা কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) নগরের খুলশীর বিজিএমইএ কার্যালয়ে বিজিএমইএর কাস্টমস্ (বন্ড) ও কাস্টমস (সী) বিষয়ক স্থায়ী কমিটির যৌথ সভায় এ কথা বলেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম।

তিনি বলেন, একদিকে বিদেশি ক্রেতারা পোশাকের মূল্য দিন দিন কমাচ্ছে, অপর দিকে অভ্যন্তরীণ বিবিধ খরচসহ কাস্টমস সংক্রান্ত জটিলতা দিন দিন বাড়ছে। ফলে নির্ধারিত লিড টাইমের মধ্যে পণ্য চালান রফতানি অনেক ক্ষেত্রে সম্ভব হচ্ছে না।

তিনি কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের কার্যক্রমের সমন্বয় করে পোশাক শিল্পের আমদানি করা চালান শুল্কায়নপূর্বক একই দিনে ডেলিভারির ব্যবস্থা নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। দেশের কর্মসংস্থান বৃদ্ধি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে পোশাক শিল্প সংশ্লিষ্ট কাস্টমস ও বন্ডের কার্যক্রম সহজীকরণপূর্বক দ্রুততার সঙ্গে সম্পাদনের আহ্বান জানান।

বিজিএমইএর কাস্টমস (সী) বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যন ও সাবেক পরিচালক অঞ্জন শেখর দাশের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বিজিএমইএর পরিচালক ও সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, পরিচালক এএম শফিউল করিম (খোকন) এবং এম এহসানুল হক।

রাকিবুল আলম চৌধুরী পোশাকশিল্পের আমদানি পণ্য চালান দ্রুত খালাসে কাস্টমস ও বন্ড সংশ্লিষ্ট বিধি বিধান যথাযথ ভাবে প্রতিপালনের জন্য পোশাকশিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক কর্মকর্তাদের আরও দক্ষতা অর্জনে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

বক্তব্য দেন বিজিএমইএর পরিচালক ও সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, কাস্টমস (বন্ড) বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যন ও সাবেক পরিচালক লিয়াকত আলী চৌধুরী, কো-চেয়ারম্যান আবছার হোসেন, সদস্য ওয়াদুদ মোহাম্মদ চৌধুরী, হাসান জাহেদুল ইসলাম, ইঞ্জিনিয়ার তাহমিদ আনোয়ার প্রমুখ।

উপস্থিত ছিলেন বিজিএমইএ কাস্টমস বন্ড বিষয়ক স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান ও সাবেক পরিচালক আমজাদ হোসেন চৌধুরী, সদস্য আবু হাসনাত চৌধুরী, বিজয় শেখর দাশ, মো. কায়কোবাদ, মো. শাহ নেওয়াজ, রিজোয়ানুল ইসলাম ও বিজিএমইএ কর্মকর্তারা।