পোশাক শিল্প সংশ্লিষ্ট সেবা খাতে উৎসে মূসক কর সহজীকরণে অনুরোধ

পোশাক শিল্প সংশ্লিষ্ট সেবা খাতে উৎসে মূসক কর আদায়ে নমনীয়ভাব পোষণসহ এ কার্যক্রম সহজীকরণে ভ্যাট কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম।

সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় চট্টগ্রাম কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ অনুরোধ জানান।

বিজিএমইএ নেতারা ভ্যাট কমিশনারেট কার্যালয়ের সৈকত সম্মেলন কক্ষে মতবিনিময় করেন।
সৈয়দ নজরুল ইসলাম বলেন, বর্তমান সংকটকালে স্থানীয় ক্রয়ের বিপরীতে উৎসে মূসক কর কর্তন থেকে পোশাক শিল্পকে অব্যাহতি দিতে বিজিএমইএ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রস্তাবনা পেশ করেছে। ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছিল। তখন প্রায় ৩ দশমিক ৭৫ বিলিয়ন ডলারের রফতানি আদেশ বাতিল বা স্থগিত হয়েছে। জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান। বর্তমান পুনরায় করোনা সংক্রমণ পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দাবস্থায় বহির্বিশ্বে তৈরি পোশাকের মূল্য দিন দিন কমছে। কিন্তু দেশে পোশাক শিল্পের অভ্যন্তরীণ নানাবিধ খরচ বেড়ে পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলো ক্রমাগত লোকসানের মধ্যেও স্বাস্থ্য সুরক্ষা বিধি প্রতিপালন পূর্বক উৎপাদন কার্যক্রম সচল রেখে বিগত দিনের ক্ষয়ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, জাতীয় আর্থ-সমাজিক উন্নয়নসহ কর্মসংস্থানে পোশাক শিল্পের ভূমিকা অপরিসীম। বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় পোশাক শিল্প সংশ্লিষ্ট উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ করা হবে। এ ছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত উৎসে মূসক কর কর্তন বিষয়ে পারস্পরিক যোগাযোগ ও সচেতনতা বৃদ্ধিসহ মূসক আইন ও বিধিমালা সম্পর্কে বিজিএমইএর সদস্যরা সঠিক ভাবে অবহিত হওয়ার জন্য প্রশিক্ষণ কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা করা হবে।

বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী কমিশনারের ইতিবাচক ভূমিকার প্রশংসা করে বলেন, মূলত দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গতিশীল রাখার স্বার্থেই পোশাক শিল্পের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার নিজ নিজ অবস্থান থেকে সহানুভূতিশীল মনোভাব নিয়ে এগিয়ে আসা উচিত।

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক তানভীর হাবিব, এএম শফিউল করিম (খোকন), মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএ কাস্টমবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পরিচালক অঞ্জন শেখর দাশ, ট্যাক্স ও ভ্যাটবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পরিচালক সাইফ উল্ল্যাহ মনসুর প্রমুখ। ভ্যাট কমিশনারেটের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি কমিশনার মো. শাহীনূর কবির পাভেল প্রমুখ।