কান দেন না ভারতের ক্রিকেটাররা

ওভাল টেস্টের তৃতীয় দিনে বড় একটা ধাক্কা খেয়েছিল ভারত দল। র‍্যাপিড লেটারেল ফ্লো টেস্টে দলের প্রধান কোচ রবি শাস্ত্রীর করোনা ধরা পড়ে। তাঁর সংস্পর্শে আসায় বোলিং কোচ ভরত অরুণসহ আরও দুজনকে আইসোলেশনে নেওয়া হয়।

পরদিন পিসিআর টেস্টও নিশ্চিত করে শাস্ত্রীর করোনা সংক্রমণের খবর। কিন্তু এমন খবরে মাঠে ভারতের দাপট কমেনি। ওভাল টেস্টে প্রথম ইনিংসে ১৯১ রানে গুটিয়ে যাওয়া ভারত শেষ পর্যন্ত ১৫৭ রানের বিশাল জয় পেয়েছে।

ভারত দলের এমন দৃঢ় মানসিকতার প্রশংসা হচ্ছে। এর আগে অস্ট্রেলিয়া সফরে চোটাঘাতে প্রায় দ্বিতীয় দল হয়ে যাওয়া ভারত সিরিজ জিতে এসেছে। যশপ্রীত বুমরা বললেন, এর পেছনে সবার হাসিখুশি পরিবারের মতো থাকা ও বর্তমানে বাস করাটা ভূমিকা রাখে। আর সে কাজটা তাঁরা করতে পারেন বাইরের নেতিবাচক কথায় কান না দিয়ে।

কাল ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এসে বুমরা বলেন, ‘আমরা ইতিবাচক ব্যাপারে মনোযোগ দিই। যে ব্যাপারে নিয়ন্ত্রণ আছে, সেখানেই মন দিই। দল হিসেবে আমরা এমন সব লোকে ভর্তি, যাঁরা খুব আনন্দে থাকেন, মজা করতে ভালোবাসেন। সব জিনিসে সুচ খুঁজি না আমরা।’

কাজটা কীভাবে করেন, সে ব্যাখ্যাও দিয়েছেন বুমরা, বাইরে কে কী বলছেন, তা নিয়ে মাথা ঘামান না। প্রথম ইনিংসে ১২৭ রান তুলতে ৭ উইকেট হারিয়ে ফেলার পরও এ কারণে হাল ছাড়েনি ভারত, ‘উইকেট তাজা ছিল এবং প্রথম ইনিংসে আমরা খুব বেশি রান পাইনি। কিন্তু দল হিসেবে আমরা মনোবল হারাইনি এবং যা যা বলা হয়েছে ও লেখা হয়েছে, তা নিয়ে ভাবিনি। আমরা শেষ পর্যন্ত লড়াই করতে চেয়েছি এবং আমাদের চরিত্র দেখাতে চেয়েছি। আর বাইরে যা হচ্ছে, সেটা নিয়ে পরে ভাবার সিদ্ধান্ত নিয়েছি।’