চবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. হাসান মোহাম্মদ আর নেই

শিক্ষক সমিতির সাবেক সভাপতি, রাষ্ট্রবিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. হাসান মোহাম্মদ মারা গেছেন।

রোববার (১১ এপ্রিল) বিকেল তিনটার দিকে নগরীর পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। রাত নয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে দ্বিতীয় জানাযা শেষে সাবেক উপাচার্য এআর মল্লিকের কবরের পাশে তাঁকে দাফন করা হয় বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

মৃত্যুর বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করে পার্কভিউ হাসপাতাল জেনারেল ম্যানেজার তালুকদার জিয়াউর রহমান শরীফ বলেন, ড. হাসান মোহাম্মদ তিনটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি যে ওষধগুলো সেবন করতেন সেগুলোর অভার ডোজ হয়েছে। সে কারণে তার মৃত্যু হয়েছে।

ড. হাসান মোহাম্মদের বড় ছেলে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ড. ফুয়াদ হাসান বলেন, আমার বাবা দুপুর তিনটার দিকে আমাদের ছেড়ে চলে গেছেন। ওনার শেষ ইচ্ছা ছিল সাবেক উপাচার্য ড. এআর মল্লিকের কবরের পাশে যেন দাফন করা হয়। তাই আমরা রাত নয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে দ্বিতীয় জানাযা শেষে সাবেক উপাচার্য এআর মল্লিকের পাশে দাফন করেছি। এর আগে বাদ মাগরিব বহদ্দারহাট কাঁচা বাজারের পাশে সিডিএ নিউ চান্দগাঁও আবাসিক জামে মসজিদে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়।

এর আগে গত ৪ এপ্রিল সকালে গুরুতর অসুস্থ অবস্থায় তাকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ভর্তি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হলে বিকালে আইসিইউতে স্থানান্তর করা হয়। এরপর সেখান থেকে পার্কভিউ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সাগরকন্যা সন্দ্বীপে জন্ম নেয়া ড. হাসান মোহাম্মদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ছিলেন। বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহসভাপতি, বাংলাদেশ রাষ্ট্রবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালকসহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক সামাজিক সাংস্কৃতিক, বুদ্ধিবৃত্তিক ও পেশাজীবী সংগঠনের দায়িত্ব পালন করেন। তিনি বহুগ্রন্থের প্রণেতা এবং বিভিন্ন জার্নাল ও বই সম্পাদনা করেন।