পেকুয়ার টৈটং ইউনিয়ন পরিষদ নির্বাচন

কক্সবাজারের পেকুয়া উপজেলার আওতাধীন টৈটং ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষণা করা হচ্ছে আগামী (৩ মার্চ) বুধবার।
তফসিল ছাড়াও শূন্য আসনের এ ইউপির নির্বাচন আগামী ৭ অথবা ১১ এপ্রিল হতে পারে বলে নিশ্চিত করেন পেকুয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ হামিদ।
তথ্য সূত্রে জানা গেছে, সরকারি চাল আত্মসাতের অভিযোগ এনে নৌকা প্রতীকের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে চেয়ারম্যান পদ থেকে স্থায়ী বহিস্কার করা হয়। একই সাথে গত ২৯ জুলাই ২০২০ সালের এক আদেশে আসনটি শূণ্য ঘোষণা করে নির্বাচন অফিস। সেই থেকে তিন মাসের ভিতর নির্বাচন করার কথা থাকলেও পেকুয়া উপজেলা নির্বাচন অফিস অদৃশ্য কারণে নিরব ছিল। অবশেষে দীর্ঘ ৮মাস পর শূণ্য আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
আরো জানা গেছে, টৈটং ইউনিয়নে ৯টি ভোট কেন্দ্র রয়েছে। তার মধ্যে ১নং ওয়ার্ডের কাছেমুল উলুম নুরানী মাদ্রাসা, ২নং ওয়ার্ডে বটতলি শফিকিয়া মাদ্রাসা, ৩ নং ওয়ার্ডে টৈটং সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪ নং ওয়ার্ডে বনকানন এরশাদুল উলুম মাদ্রাসা, ৫নং ওয়ার্ডে টইটং ইউনিয়ন পরিষদ, ৬নং ওয়ার্ডে নাপিতখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭ নং ওয়ার্ডে পূর্ব সোনাইছড়ি ইবদেতায়ী মাদ্রাসা, ৮ নং ওয়ার্ডে পশ্চিম সোনাইছড়ি প্রাথমিক ও ৯নং ওয়ার্ডে ধনিয়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
এর মধ্যে কাছেমুল উলুম মাদ্রাসা ও টৈটং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রের দুরুত্ব ১শ গজের মধ্যে। অথচ দীর্ঘ বছর ধরে এ কেন্দ্রটি শের আলী মাস্টার পাড়ার এবাদত খানায় ছিল। দুটি কেন্দ্র পাশাপাশি হয়ে যাওয়ায় ভোটের সময় আইনশৃঙ্খলার অবনতির শংকা করছে বেশ কয়েকজন প্রার্থী। তাদের দাবী কাছেমুল উলুম মাদ্রাসা কেন্দ্রটি অন্য যায়গায় স্থানান্তর করা হউক।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সারা বাংলাদেশে স্থায়ী নির্বাচনের অংশ হিসাবে ১ম দাপে পেকুয়া উপজেলার টৈটং ইউপির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩ মার্চ তফসিল ঘোষণা করা হবে। সম্ভাব্য তারিখ ৭ অথবা ১১ এপ্রিল  ভোট অনুষ্ঠিত হবে।
এদিকে টৈটং ইউপির নির্বাচনের প্রাথমিক সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার পর স্থানীয় ভোটারেরা ভিন্ন ভিন্ন মতামত প্রকাশ করার পাশাপাশি প্রার্থীরা যার যার মত করে দৌঁড়ঝাপ শুরু করেছে।
চাল আত্মসাতের অভিযোগে বহিস্কৃত চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী আইনি জটিলতায় ভোট করতে পারবেন কিনা নিশ্চিত হওয়া না গেলেও তিনি দাবী করেছেন ভোট করতে তার কোন বাধা নাই। জাহেদুল ইসলাম ছাড়াও নৌকার মনোনয়নের জন্য আরো বেশ কয়েকজন প্রার্থীর নাম ইতোমধ্যে শুনা যাচ্ছে।
১ম দাপের স্থানীয় নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার আগেই বিএনপির পক্ষ থেকে দলের মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিলেও স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়াই করার প্রস্তুতি নিচ্ছেন এমন তথ্য নিশ্চিত করেছেন চেয়ারম্যান প্রার্থী দুই বারের ইউপি সদস্য শাহাদাত হোছাইন।
পেকুয়া উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তা মোঃ আবদুল হামিদ বলেন, আগামী বুধবার তফসিল ঘোষণার পর জানতে পারবো এপ্রিলের ৭ নাকি ১১ তারিখ ভোট হচ্ছে। আমরা দুইটি তারিখ নিয়ে কাজ করে যাচ্ছি। ইনশাআল্লাহ সুষ্ঠু আর স্বাভাবিক নির্বাচন করার জন্য আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে।