৩ মাস পরে দ্বিতীয় ডোজ টিকায় কার্যকারিতা অনেক বেশি

প্রথম ডোজ দেয়ার ১২ সপ্তাহ বা তিন মাস পরে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা দেয়া হলে তা অধিক কার্যকর হয়। অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং এস্ট্রাজেনেকার বিজ্ঞানীরা এমন তথ্য দিয়েছেন। তারা এ বিষয়ে সর্বশেষ ডাটা প্রকাশ করেছেন। তাতে বলা হয়েছে, একটি সিঙ্গেল ডোজ টিকা দেয়ার তিন মাস পরে যদি দ্বিতীয় ডোজ টিকা দেয়া হয় তাহলে তা শতকরা ৮২.৪ ভাগ কার্যকর হয়। ছাপার সংস্করণে যাওয়ার আগেই এক গবেষণায় এ কথা বলা হয়েছে। গবেষকরা বলছেন, এমনিতেই দুটি ডোজ টিকা দেয়ার মধ্যবর্তী সময় বাড়ানোর কথা বলা হচ্ছিল। গবেষণায়ও তার পক্ষে সায় পাওয়া গেছে। এর ফলে প্রথম টিকা দেয়ার ক্ষেত্রে সরকার যত বেশি সংখ্যক মানুষকে সম্ভব টিকা দিতে পারবে।

দ্বিতীয় ডোজের জন্য বড় একটি বিরতি দেয়ায় এক্ষেত্রে আরও সুবিধা হবে। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে এস্ট্রাজেনেকা। তারা বলেছে, দুটি ডোজ টিকার মধ্যবর্তী সময় বাড়ানোর ফলে টিকাদান কর্মসূচি উত্তমভাবে সম্পন্ন করা যাবে। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য সান।
বৃটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় ১৮ বছর থেকে ৫৫ বছর বয়সী স্বেচ্ছাসেবকদের ওপর বিরতির সময় বৃদ্ধি করে টিকা দেয়া হয়েছিল। তাতে ভাল ফল পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে, যদি দ্বিতীয় ডোজ টিকার মধ্যবর্তী সময় ১২ সপ্তাহ বা তারও বেশি হয় তাহলে এর কার্যকারিতা শতকরা ৮২.৪ ভাগ। অন্যদিকে যদি প্রথম ডোজ দেয়ার ৬ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ টিকা দেয়া হয় তাহলে কার্যকারিতা শতকরা ৫৪.৯ ভাগ। সর্বশেষ ডাটায় দেখা গেছে, বৃটেনে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৯৬ লাখ ৪৬ হাজার ৭১৫ জন মানুষ। এর মধ্যে দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৭৯৬ জন।