ওমরাহ চালুর ঘোষণা

আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য উমরাহ ১৫ রাবি উল আওয়াল ১৪৪২ থেকে সংশ্লিষ্ট দেশগুলির করোনাভাইরাস মহামারী পরিস্থিতি মূল্যায়ন সাপেক্ষে পুনরায় শুরু হবে (১ লা নভেম্বর ২০২০)  
ওমরাহর ওপর থেকে ধাপে ধাপে বিধিনিষেধ তুলবে সৌদি

ওমরাহর ওপর থেকে ধাপে ধাপে বিধিনিষেধ তুলবে সৌদি

  • অনলাইন ডেস্ক   

করোনা সংক্রমণ রোধে হজ ও ওমরাহর ওপর বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি আরব। এরমধ্যে সীমিত পরিসরে এ বছরের হজের অনুষ্ঠান সম্পন্ন হয়। এবার ওমরাহর ওপর থেকে বিধিনিষেধ তুলে নিতে যাচ্ছে সৌদি কর্তৃপক্ষ।

আরব নিউজ জানায়, ধাপে ধাপে ওমরাহ চালু করার ঘোষণা দিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী সালেহ বেনতেন।

সোমবার তিনি বলেন, সরকার জনস্বাস্থ্যকেই সর্বোচ্চ গুরুত্ব দিলেও আমরা ধাপে ধাপে ওমরাহ চালুর বিষয়ে পর্যালোচনা করছি।

সৌদি মন্ত্রী জানান, তিনটি ধাপে পুনরাহ ওমরাহ শুরু হবে। এর মধ্যে প্রথম ধাপে দেশে বসবাসরত সৌদি নাগরিক এবং প্রবাসীরা ওমরাহ করতে পারবেন। 

এ ক্ষেত্রে ওমরাহ ব্যবস্থাপনার ৪০ শতাংশ চালু করা হবে। দ্বিতীয় পর্যায়ে সেটি ৭৫ শতাংশে উন্নীত করা হবে। তৃতীয় বা সর্বশেষ পর্যায়ে পুরো ব্যবস্থাই চালু করা হবে, তখন বিদেশিরাও ওমরাহর জন্য সৌদিতে এসে আবার ফেরত যেতে পারবেন।

প্রত্যেকটি ধাপেই স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে কঠোরভাবে নিশ্চিত করা হবে বলে মন্ত্রী সালেহ বেনতেন জানান।

ওমরাহর সময় বিভিন্ন ব্যবসার সঙ্গে যুক্ত বিনিয়োগকারী, কোম্পানি ও এর কর্মীদের যাবতীয় সহায়তা দেবে মন্ত্রণালয়। তবে করোনায় স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ সেবা প্রদানের জন্য পুরোপুরি অনলাইন ব্যবস্থা নিশ্চিত করতে হবে তাদের।

সৌদি মন্ত্রী জানান, ৩০টিরও বেশি স্থানীয় ও আন্তর্জাতিক কোম্পানি অনলাইন মাধ্যমে ওমরাহ করতে আসা মানুষদের সেবা দেবে। ওমরাহ কোম্পানি ও প্রতিষ্ঠানগুলো সৌদি আরব থেকে পুরো বিশ্বের ১৬ মিলিয়নেরও বেশি মানুষকে সেবা দিয়ে থাকে।

 হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুলফাতাহ মাশাত জানান, ২০১৯ সালে ৫.৩ মিলিয়ন সৌদি নাগরিক, ৬.৪ মিলিয়ন প্রবাসী, উপসাগরীয় দেশগুলো থেকে ১.২ মিলিয়ন জন এবং অন্যান্য দেশ থেকে আগত ৭.৫ মিলিয়ন মানুষ ওমরাহ পালন করেছিল।

তিনি বলেন, ইতিমধ্যে এজেন্ট ও রেজিস্টার্ড কোম্পানির মাধ্যমে ওমরাহ ভিসা পেতে নিয়ম করে দেয়া হয়েছে বিদেশি নাগরিকদের জন্য।  নির্দিষ্ট করে দেয়া হয়েছে। পুরো ব্যবস্থাটিকে আরও উন্নত করতে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে উপমন্ত্রী জানান।