সাবেক ক্রিকেটার এ এস এম ফারুক আর নেই

সাবেক ক্রিকেটার ও জাতীয় দলের সাবেক ম্যানেজার এ এস এম ফারুক আর নেই। বুধবার (১৬ সেপ্টেম্বর) রাত ১০টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করা সাবেক এই ক্রিকেটারের মৃত্যুতেই শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মাত্র ৩ দিন আগে মারা যান বিসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর (অব.) হোসেন ইমাম। তিনি ছিলেন এ এস এম ফারুকের ভগ্নিপতি। ছোট বোনের জামাতার হঠাৎ চলে যাওয়ার শোক কাটিয়ে ওঠার আগেই পরপারে চলে গেলেন দেশের ক্রিকেটের পরিচিত মুখ এ এস এম ফারুক।

১৯৭৬ সালে এমসিসির বিপক্ষে তিন দিনের বেসরকারি টেস্ট ম্যাচে শামীম কবিরের নেতৃত্বে খেলেছিলেন এ এস এম ফারুক । এছাড়া ফারুকের নেতৃত্বেই ১৯৭৭-১৯৭৮ মৌসুমে প্রথম ঢাকা লিগের শিরোপা জয় করে ঐতিহ্যবাহী মোহামেডান।

খেলোয়াড়ী জীবন শেষে বিভিন্ন সময় দেশের ক্রিকেট বোর্ডের উচ্চপদেও দায়িত্ব পালন করেন প্রয়াত সাবেক এই ক্রিকেটার। ২০০৭ সালে গেম ডেভলোপমেন্টের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া নাজমুল হাসান পাপনের নেতৃত্বধীন টেকনিক্যাল কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া আইসিসি বিশ্বকাপ ক্রিকেটে তিনি ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ম্যানেজার। ২০১৬ সালে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া ২০০৭ সালে আফ্রো এশিয়া কাপে নির্বাচকের ভূমিকাতে ছিলেন প্রয়াত এই ক্রিকেটার।