পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়ায় গভীর উদ্বেগ চেম্বার সভাপতির

গত কয়েক দিনে হঠাৎ করে দেশের বাজারে পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘হঠাৎ করে পেঁয়াজের দাম খুচরা পর্যায়ে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।
আতংকিত হয়ে ভোক্তাসাধারণ প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ কেনার জন্য খুচরা দোকানগুলোতে ভিড় করছেন। ফলে কৃত্রিম সংকট সৃষ্টি হচ্ছে।

‘এই সুযোগে কিছু পাইকারি ও খুচরা ব্যবসায়ী অযথা পেঁয়াজের দাম বাড়িয়েছেন। কিন্তু আগে আমদানি করা পেঁয়াজের দাম হঠাৎ বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। ’

চিটাগাং চেম্বার সভাপতি বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজের মজুদ রয়েছে। আগামী দিনের চাহিদা পূরণে চীন, মিশর, মিয়ানমার, পাকিস্তান ও তুরস্ক থেকে অতি শিগগির পেঁয়াজ আমদানি করার জন্য সংশ্লিষ্ট আমদানিকারকদের প্রতি আহ্বান জানাই।

সড়ক পথেও মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করে বর্তমান চাহিদা পূরণ করা সম্ভব বলে মন্তব্য করেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

চেম্বার সভাপতি পেঁয়াজের বাজার অস্থিতিশীল হওয়ার কোনো কারণ নেই মন্তব্য করে জনসাধারণকে বিভ্রান্ত না হয়ে পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে এবং কৃত্রিম সংকটরোধে প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ না কেনার অনুরোধ জানান।

পাশাপাশি টিসিবির মজুদকৃত পেঁয়াজ আরও বেশি আউটলেটের মাধ্যমে বিক্রির ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান মাহবুবুল আলম।