আ.লীগের ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির উদ্যোগে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ ডেভেলপ করা হয়েছে। এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করা যাবে।

আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) অনলাইনে অ্যাপটি উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী আবদুস সবুর। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান। আলোচক হিসেবে থাকবেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম। এছাড়া অ্যাপ সম্পর্কে বিস্তারিত তুলে ধরবেন প্রকৌশলী আবু হাসান মাসুদ।

দলীয় সূত্র জানা গেছে, চলমান করোনা পরিস্থিতির শুরুতে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ নিয়ে কাজ শুরু হয়। ওই সময় চিকিৎসকরা চেম্বারে সরাসরি রোগীদের সেবা দিতে না পারায় টেলিমেডিসিন সেবাই একমাত্র ভরসা হয়ে ওঠে। বিষয়টি মাথায় রেখে কাজ শুরু হয় অ্যাপটির। এর মাধ্যমে রোগীরা চিকিৎকদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন।

অ্যাপে ক্যাটাগরিভিত্তিক বিশেষজ্ঞ চিকিৎসকের তালিকা, এপয়েন্টমেন্ট সিস্টেম, মেডিক্যাল রেকর্ড আপলোড, প্রোফাইল ম্যানেজমেন্ট ইত্যাদি সুবিধা থাকবে। এতে একটি ইন্টারেক্টিভ সোশ্যাল মিডিয়া সংযুক্ত করা হয়েছে। অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে, ফলে এই তথ্য পরবর্তীতে রোগ নিয়ন্ত্রণে গবেষণার কাজে ব্যবহার করা যাবে। অ্যাপটি বর্তমানে এন্ড্রয়েড সংস্করণে রয়েছে। শিগগির আইওএস সংস্করণ যুক্ত করার আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।