‘সম্পর্ক স্বাভাবিক না হলে ভারত-পাকিস্তান সিরিজ সম্ভব নয়’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি বলেছেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে দ্বিপাক্ষিক সিরিজ সম্ভব নয়।

পিসিবি চেয়ারম্যান বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সঙ্গে আমরা এর আগে একাধিকবার আলোচনা করেছি কিন্তু কোনো কাজ হয়নি। এই মুহূর্তে ভারতের সঙ্গে খেলার কোনো ইচ্ছা আমাদের নেই। তাদের সঙ্গে খেলতে হলে প্রথমে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক হতে হবে। তারপর সিরিজ নিয়ে আলোচনা হতে পারে।

এখন থেকে ঠিক ১৪ বছর আগে ২০০৭ সালের ডিসেম্বরে ভারতের মাঠে টেস্ট সিরিজ খেলেছিল পাকিস্তান। তারপর থেকে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ছাড়া প্রতিবেশী দুই দলের কোনো দেখা-সাক্ষাৎ হয়নি।

এ ব্যাপারে এহসান মানি বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আমরা বিসিসিআইয়ের সঙ্গে আর কোনো কথা বলতে চাই না। তাদের কিছু বলার থাকলে আমাদের বলতে পারে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সংবিধানে বলা আছে, দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারে সরকারের কোনো হস্তক্ষেপ থাকা উচিত নয়। আমি মনে করি, আইসিসির এ ব্যাপারে ভারত সরকারের সঙ্গে কথা বলা উচিত। তারা কেনো বিসিসিআইকে পাকিস্তানের বিপক্ষে খেলার অনুমিত দিচ্ছে না।

নব্বইয়ের দশকে বিসিসিআইয়ের সঙ্গে পিসিবির সুসম্পর্কের কথা স্মরণ করিয়ে দিয়ে ২০০৩-২০০৬ সাল পর্যন্ত আইসিসিরি সভাপতির দায়িত্ব পালন করা এহসান মানি বলেছেন, সেই সময়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি ডালমিয়ার সঙ্গে আমাদের যথেষ্ট ভালো সম্পর্ক ছিল। কিন্তু গত ১২ বছরে সেই সম্পর্কের অবনতি হয়েছে। উভয় পক্ষের মধ্যে আস্থা ও ভালোবাসা থাকতে হবে, একে অপরের সঙ্গে আচরণের ক্ষেত্রেও সততা থাকতে হবে।

২০১৮ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া এহসান মানি বলেছেন, আমি পিসিবির দায়িত্বে ফেরার পর যখন দেখলাম ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে আগের মতো সুসম্পর্ক নেই তখন খুব হতাশই হয়েছিলাম। আসল কথা হলো তালি দিতে হলে দুই হাতই লাগে। এক হাতে কখনও তালি দেয়া যায় না। পরস্পরের প্রতি সম্মানবোধ এবং ছাড় দেয়ার মানসিকতা থাকলে উভয়ের সঙ্গে আগের মতো আবারও সুসম্পর্ক হতে পারে।