খাবারে বৈচিত্র্য আনে সবজি

প্রন ফ্রাই ভেজিটেবল

যা লাগবে : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বরবটি, ব্রোকলি, লাল ক্যাপসিকাম, টমেটো বাটার ১০০ গ্রাম, গোলমরিচ ও সরিষা গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, সয়াসস এক টেবিল চামচ, শাসলিক কাঠি প্রয়োজনমতো।

যেভাবে করবেন : সবজিগুলো ছোট করে কেটে ফুটন্ত লবণ পানিতে সিদ্ধ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে হবে। চিংড়ি মাছ লবণ, গোলমরিচ, সয়াসস মেখে শাসলিক কাঠিতে গেঁথে বাটারে ভেজে নিতে হবে। সবজিগুলো সব উপকরণ দিয়ে বাটারে ভেজে ভাজা চিংড়ি ওপরে দিয়ে পাঁচ মিনিট ভেজে পরিবেশন করতে হবে।

চিকেন সবজি পোলাও

যা লাগবে : মুরগি এক কেজি, চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, আলু, বরবটি গাজর, ক্যাপসিকাম, টমেটো দুই কাপ, ঘি আধা কাপ, তেল আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পোস্ত ও কাজুবাদাম বাটা এক টেবিল চামচ, টকদই ও দুধ দুই কাপ, কাঁচামরিচ ১০টি, গরম মসলা গুঁড়া এক চা চামচ, লবণ ও তেল স্বাদমতো।

যেভাবে করবেন : মুরগি ও সবজি কেটে নিতে হবে। সব উপকরণ দিয়ে মুরগি রান্না করতে হবে, নামানোর আগে মুরগির ভেতরে সবজি ডাল দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। অন্য পাত্রে পোলাও রান্না করতে হবে। পোলাউ হয়ে এলে তাতে মুরগি ও সবজি রান্না দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে চিকেন সবজি খিচুড়ি পরিবেশন করতে হবে।

চিচিঙ্গার দোলমা

যা লাগবে : মুরগির মাংস (হাড়ছাড়া) এক কাপ, চিচিঙ্গা ছয়টি, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা এক চা চামচ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া দুই চা চামচ, কাঁচামরিচ চারটি, জিরা ও ধনিয়া গুঁড়া দুই চা চামচ, পোস্ত ও সরিষা বাটা এক টেবিল চামচ, তেল পরিমাণমতো, ধনিয়াপাতা পরিমাণমতো, টকদই আধা কাপ, চিনি স্বাদমতো।

যেভাবে করবেন : চিচিঙ্গা চেছে নিয়ে মাঝখানে কেটে ভেতরে বিচি ফেলে দিতে হবে, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, রসুন কুচি, আদা বাটা, লবণ, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে ভেজে পুর বানাতে হবে। পুর চিচিঙ্গায় ভরে সব মসলা দিয়ে কষিয়ে ঝোল ফুটে উঠলে তার মধ্যে পুর ভরে চিচিঙ্গা দিয়ে রান্না করতে হবে। নামানোর আগে কাঁচামরিচ, চিনি, ধনিয়াপাতা দিয়ে পাঁচ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন।

সবজি কাবাব

যা লাগবে : আলু, বরবটি, পেঁপে, (সিদ্ধ)। এক কাপ ছোলার ডাল (সিদ্ধ)। ডিম দুটি, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, ঘি এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : সিদ্ধ ডাল ও সিদ্ধ সবজি ব্লেন্ড করে নিতে হবে। এর সঙ্গে সব উপকরণ মিশিয়ে গোল করে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়া লাগিয়ে তেলে ভাজতে হবে।