চন্দনাইশে ৯৫০ জন কৃষককে আউশ প্রণোদনা

চলতি মৌসুমে ২ হাজার ৪০০ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ হয়েছে চন্দনাইশে। এদিকে কৃষকদের চাষাবাদের প্রেরণা জোগাতে ৯৫০ জনকে প্রণোদনা দেওয়া হয়।

চন্দনাইশ উপজেলা কৃষি কর্মকর্তারা জানান, এবারের আমন মৌসুমে নিয়মিত চাষের পাশাপাশি আউশ ধানও লাগিয়েছেন কৃষকরা। কৃষকদের মধ্যে আউশের প্রতি আগ্রহ বেড়েছে। কারণ আউশ চাষাবাদে খরচ কম। এ ছাড়া অল্প সময়ে ফলনও বেশি হয়।

উপজেলার চন্দনাইশ, দোহাজারী, কাঞ্চনাবাদ, জোয়ারা, হারলা, বরকল, বরমা, বৈলতলী, সাতবাড়িয়া, হাশিমপুর ও ধোপাছড়ি ইউনিয়নে কম বেশি আউশ ধানের চাষাবাদ হয়েছে। বর্তমানে ধানের বাজার মূল্য ভাল থাকায় কৃষকরা ধান চাষে আগ্রহী হয়ে উঠেছে।

চন্দনাইশ কৃষি অফিস থেকে ৯৫০ জন কৃষকের মধ্যে আউশ ধানের প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়াও ৯৫০ জন কৃষককে ৫ কেজি করে আউশের বীজ সহায়তা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কোন জমি যাতে খালি পড়ে না থাকে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ।

কৃষি সম্প্রসারণ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক মো. নাসির উদ্দিন বলেন, চট্টগ্রাম জেলায় আউশ আবাদে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ৪২৭ হেক্টর জমি। এর মধ্যে ২ হাজার ৪০০ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ হয়েছে চন্দনাইশে। চট্টগ্রামের প্রতিটি উপজেলায় আউশের ভালো ফলন আশা করছি। তবে বৃষ্টি নিয়ে দুশ্চিন্তায় কৃষকেরা। অতিরিক্ত বৃষ্টি হলে পানিতে তলিয়ে যাবে অনেক ফসল।