মিয়ানমারে ১১ রোহিঙ্গাকে অবৈধ অভিবাসী আখ্যায়িত করে জেল

বাংলাদেশ থেকে ফিরে যাওয়া ১১ জন রোহিঙ্গাকে ৬ মাসের জেল দিয়েছে মিয়ানমার।
রাখাইন রাজ্যের মংডু জেলা আদালত শুক্রবার (৩ জুলাই) ১১ জন রোহিঙ্গাকে অবৈধ অভিবাসী আখ্যায়িত করে দন্ডিত করেছে। বেআইনিভাবে বাংলাদেশ থেকে অনুপ্রবেশ দায়ে ইমিগ্রেশন আইনের ১৩ (১) অনুচ্ছেদে এ সাজা প্রদান করা হয়েছে বলে জানা গেছে।
১১ জনের মধ্যে চারজনকে বৃহস্পতিবার ও অপর সাতজনকে শুক্রবার রাখাইনের মংডু জেলা আদালত এ কারাদণ্ডাদেশ দেন। অপর দুই নাবালক শিশুকে স্হানীয় গ্রাম প্রশাসকের জিম্মায় দেয়া হয়েছে বলে রাখাইনের ডিএমজি অনলাইন মিডিয়া জানিয়েছে। আরও ৬ জন রোহিঙ্গার বিরুদ্ধে মামলা চলছে।
গত এপ্রিল থেকে কোভিড-১৯ এর কারনে বাংলাদেশের সাথে থাকা পুরো সীমান্ত বন্ধ করে দেয় মিয়ানমার। এ কারণে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার রোহিঙ্গা প্রত্যাবর্তন কর্মসূচিও স্থগিত করা হয়। মংডু জেলা প্রশাসন অফিস জানিয়েছে সীমান্ত বন্ধ থাকা সত্বেও বাংলাদেশ থেকে মে ও জুন মাসে ৯০ জনের মত মুসলিম অনুপ্রবেশ করে। মিয়ানমারের অভিবাসন আইনানুসারে এরা বাংলাদশী অবৈধ অভিবাসী হিসেবে পরিগনিত হবে।বাংলাদেশ থেকে অবৈধভাবে অনুপ্রবেশ দায়ে ইমিগ্রেশন আইনের ১৩ (১) অনুচ্ছেদে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানা যায়।
এসব অবৈধ অভিবাসীদের মধ্যে ১৯ জনের বিরুদ্ধে ইমিগ্রেশন আইন এর ১৩ (১) এর অধীনে মামলা করা হয়েছে। ১১ জনকে ইমিগ্রেশন আইনের ১৩ (৫) ধারায় অভিযুক্ত করে ছয় মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।মংডু জেলায় ৩০ জুন পর্যন্ত ৯ জন কথিত অবৈধ অভিবাসী করোনা ভাইরাসে আক্রান্ত বলে প্রচার করা হচ্ছে। তাদের মধ্যে থেকে ৩ জন ইতিমধ্যে সুস্থ উঠছেন বলে জানানো হয়েছে।