কক্সবাজারে অনলাইন কোরবানী পশুর হাট

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ থাকতে ও ক্রেতাদের সুবিধার্থে এবার চালু হয়েছে অনলাইন কোরবানীর পশুর হাট। উখিয়াসহ কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে সীমিত আকারে কিছু কোরবানীর পশুর হাটের পাশাপাশি জনসমাগম ও করোনা সংক্রমণ ঠেকাতে এ উদ্যেগ নেয়া হয়েছে বলে জানা যায়।
এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী বলেন,
মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আজহা প্রায় সমাগত। ধর্মীয় বিধান অনুযায়ী সামর্থ্যবানরা পশু কুরবানি দেয়ার প্রস্তুতি নিচ্ছেন। ধর্মপ্রাণ মুসলমানদের চাহিদা পূরণে কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে সীমিত পরিসরে কুরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য হাট বসবে। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে এসব হাট যতটা সম্ভব পরিহার করার পরামর্শ দিয়েছেন।
তাই, ধর্মীয় বাধ্য-বাধকতা পালন ও জনগনের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস এ দু’য়ের সমন্বয় করার লক্ষ্যে আমরা ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে কুরবানির পশু কেনা-বেচা উৎসাহিত করছি। এ লক্ষ্যে তৈরিকৃত Online Cattle Market, Cox’s Bazar ফেইসবুক পেইজটির মাধ্যমে জেলার বিভিন্ন এলাকার হরেক রকমের গবাদিপশুর নমুনা থাকবে। পেইজটি ব্যবহার করে ক্রেতারা কোন মধ্যস্বত্বভোগীর সাহায্য ছাড়াই কুরবানির পশু পছন্দ করে কিনতে পারবেন।
এখানে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলার বিক্রয়যোগ্য কুরবানির পশুর ছবি, বয়স, প্রাপ্তিস্থান, মালিকের নাম ও যোগাযোগের মোবাইল নম্বর দেয়া থাকবে। এটিকে আরও সমৃদ্ধ এবং ব্যবহারকারী-বান্ধব করে তোলার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি জানান। উখিয়া ইউএনও সংশ্লিষ্ট সকলের
প্রতি কুরবানির হাটে যাবার আনন্দ-উৎসাহ এবারের মত বিসর্জন দিয়ে এই পেইজটি ব্যবহার করে ক্রেতা-বিক্রেতার মধ্যে আলাপ আলোচনা করে কুরবানির পশু কিনুন, অন্যকেও উৎসাহিত করার অনুরোধ করেছেন। প্রয়োজনে Uno ukhiya messenger এবং 01733373205 WhatsApp এ গবাদিপশুর তথ্য, ছবি পাঠানোর আহবান জানিয়েছেন।