ডলি আনোয়ার

ডলি আনোয়ার। তিনি একজন বাংলাদেশী অভিনেত্রী। আজ তাঁর জন্মদিন।

তিনি ১৯৪৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মোহাম্মদ ইব্রাহিম এবং মায়ের নাম নীলিমা ইব্রাহিম। তার মাতা নীলিমা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপিকা। ডলি ১৯৭০ এর দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে এমএ সম্পন্ন করেন।

ডলি অভিনয় শুরু করেন বাংলাদেশ টেলিভিশনের প্রথম নাটক একতলা দোতলা দিয়ে। মঞ্চেও সফল অভিনেত্রী ছিলেন। ডলি আনোয়ার ১৯৭৯ সালে মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী পরিচালিত সূর্য দীঘল বাড়ী চলচ্চিত্রে জয়গুন চরিত্রে অভিনয় করেন। এতে আরো অভিনয় করে রওশন জামিল, আনোয়ার হোসেন প্রমুখ। এর মধ্য দিয়েই তার চলচ্চিত্রে যাত্রা শুরু। ১৯৭৯ সালে সূর্য দীঘল বাড়ী চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। চিত্রগ্রাহক আনোয়ার হোসেন এর সাথে ১৯৭৯ সালে সূর্য দীঘল বাড়ি চলচ্চিত্র তৈরির সময় ডলি ইব্রাহিমের পরিচয় হয় এবং ঐ বছরই তারা বিয়ে করেন।

১৯৮৬ সালে অভিনয় করেন শেখ নিয়ামত আলী রচিত ও পরিচালিত রাষ্ট্রীয় অনুদানে নির্মিত চলচ্চিত্র দহনে। মধ্যবিত্তদের টানাপোড়নের চিত্র তুলে ধরা হয়েছে এ চলচ্চিত্রে। ছায়াছবিটির অন্যান্য চরিত্রে অভিনয় করেন বুলবুল আহমেদ, ববিতা, হুমায়ুন ফরীদি, আসাদুজ্জামান নূরসহ অনেকে। ডলি আনোয়ার অভিনীত হুলিয়া চলচ্চিত্রটি ১৯৮৯ সালে মুক্তি পায়।

ডলি আনোয়ার ১৯৯১ সালের ৩ জুলাই বিষপান করে আত্মহত্যা করেন। তাকে কবর দেয়া হয় ঢাকার মিরপুরস্থ শহীদ বুদ্ধজীবী কবরস্থানে। আত্মহত্যার পর নানা রকম গুজব শোনা যায়। ডলি আনোয়ারের স্বামী আনোয়ার হোসেন তাকে তালাকনামা প্রেরণ করেন যা সহ্য করতে না পেরে ডলি আনোয়ার বিষপান করেন বলে গুজব ছড়ায়। এই গুজবের সত্যতা প্রমাণিত না হওয়ায় এ মৃত্যু রহস্যই থেকে যায়।