বুধবার আমিরাতে মসজিদ খুলছে

মসজিদে কেবল ৩০% মুসল্লী নামাজ পড়তে পারবেন, তবে আপাতত হচ্ছে না জুমার নামাজ

আলী রশীদ, ইউ এ ই প্রতিনিধি। আগামী বুধবার পহেলা জুলাই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) মসজিদ ফের খুলে দেওয়া হবে। তবে মসজিদে জুমার নামাজ বন্ধ থাকবে। মসজিদগুলোতে মোট ধারণ ক্ষমতার সর্বাধিক ৩০ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। গতকাল সোমবার ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন জাতীয় সংকট ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনসিইএমএ) মুখপাত্র সাইফ আল ধাহেরি।

তবে সাইফ আল ধাহেরি জানান, শিল্পাঞ্চল, শ্রম আবাসিক অঞ্চল, শপিংমল ও পাবলিক পার্কের নির্দিষ্ট কয়েকটি মসজিদ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ ইবাদতকারীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে এরই মধ্যে মসজিদে কর্মরত ইমাম ও কর্মীদের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে বলেও জানান সাইফ আল ধাহেরি।

সাইফ আরো বলেন, ‘আমরা সামাজিক দূরত্বসহ সতর্কতা অবলম্বন করে জনসাধারণকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি। ১২ বছরের কম বয়সী শিশুরা, বৃদ্ধরা ও দীর্ঘস্থায়ী অসুস্থ ব্যক্তিদের মসজিদে যাওয়া উচিত নয়।’

এর আগে গত ১৬ মার্চ মসজিদে সর্বসাধারণের নামাজ স্থগিতের ঘোষণা করেছিল আমিরাত সরকার। এরপর গত ৯ এপ্রিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এর সময়সীমা বাড়ানো হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাত সরকারের নির্দিষ্ট নির্দেশিকা :

# মুসল্লিদের মধ্যে তিন মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

# কোনো হ্যান্ডশেক বা করমর্দন অনুমোদিত নয়।

# বাড়ি থেকে অবশ্যই অজু করে আসতে হবে।

# পবিত্র কোরআন পড়ার জন্য মুসল্লিদের অবশ্যই নিজের কপিগুলো আনতে হবে।

# সব মুসল্লিদের অবশ্যই যোগাযোগ ট্রেসিং অ্যাপ আলহসন ডাউনলোড ও সক্রিয় করতে হবে।

# দীর্ঘস্থায়ী রোগ ও বয়স্কদের মতো দুর্বল শ্রেণির লোকদের অবশ্যই মসজিদে যাওয়া আপাতত নিষেধ।