অভিযানের পরিকল্পনা সেনাবাহিনীর, ঘর ছেড়ে পালিয়েছে হাজারো রাখাইনবাসী

মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যে সেনাবাহিনীর অভিযানের খবর পেয়ে নিজেদের ঘর ছেড়ে পালিয়েছে হাজারো গ্রামবাসী। স্থানীয় এক প্রশাসক বুধবার এক চিঠিতে ওই গ্রামবাসীদের সেনাবাহিনীর অভিযানের পরিকল্পনা সম্পর্কে সতর্ক করেন। ওই চিঠিতে তিনি লিখেন, বিদ্রোহীদের বিরুদ্ধে ‘নিধন অভিযান’ চালাবে সেনাবাহিনী। এরপরই ঘর ছাড়েন গ্রামবাসীরা। স্থানীয় এক আইনপ্রণেতা ও মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, তারা ওই প্রশাসকের চিঠিটি দেখেছে। সেটির সত্যতা নিশ্চিত করেছেন রাজ্য সরকারের এক মন্ত্রী কর্নেল মিন থান। চিঠিটি রাথেডাউং টাউনশিপের স্থানীয় প্রশাসক অং মিন্ট থেইন স্বাক্ষরিত। তিনি গ্রামবাসীদের চিঠিতে লিখেন, কিয়ায়ুকতান গ্রাম ও এর আশপাশে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনী অভিযান চালাবে বলে তার কাছে তথ্য রয়েছে।

চিঠিতে বলা হয়, ওই গ্রামগুলোয় নিধন অভিযান চালানো হবে। এর মধ্যে যদি আরাকান আর্মি সন্ত্রাসীদের সঙ্গে লড়াই শুরু হয় তাহলে গ্রামে থাকবেন না। সাময়িকভাবে গ্রাম ছেড়ে চলে যাবেন।

তবে ঠিক কার কাছ থেকে গ্রাম থেকে সরার নির্দেশ দেয়া হয়েছে সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি চিঠিতে। ওই প্রশাসকের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স। শনিবার সরকারি এক মুখপাত্র জানায়, গ্রাম থেকে সরে যাবার নির্দেশটি প্রত্যাহার করে নেয়া হয়েছে। রাখাইনের সীমান্ত ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মিন থান বলেন, এটা তার সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশ ছিল। মন্ত্রণালয়টি সামরিক বাহিনী নিয়ন্ত্রিত। তিনি জানান, চিঠিতে নিধন অভিযান বলতে সন্ত্রাসীদের টার্গেট করা অভিযান চালানোর কথা বোঝানো হয়েছে। তিনি বলেন, ওই প্রশাসক মন্ত্রণালয়ের নির্দেশটি ভুল বুঝেছেন। অভিযানটি কয়েকটি গ্রামে চালানোর কথা ছিল, ডজনখানেক গ্রামে নয়, যেমনটা চিঠিতে লেখা হয়েছে। তিনি আরো জানান, অভিযানটি সপ্তাহখানেক চলতে পারে।

রোববার জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, কিয়ায়ুকতানে তীব্র লড়াইয়ের মাঝে আটকা পড়েছে সাধারণ জনগণ। ক্ষতিগ্রস্থ হয়েছে বাড়িঘর। বিবৃতিতে, সকল পুক্ষকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধা বজায় রাখতে বলা হয়েছে।

মিন থান জানান, নতুন অভিযানের আশঙ্কায় কিয়ায়ুকতান ছেড়ে রাথেডাউং টাউনশিপের অন্যত্র সরে গেছেন ৮০ জন গ্রামবাসী। তাদের জন্য খাদ্য ও আশ্রয়ের ব্যবস্থা করেছে সেনাবাহিনী। তবে মানবাধিকার সংগঠন রাখাইন এথনিং কংগ্রেসের সচিব জ জ হতুন জানান, অন্তত ১ হাজার ৭০০ মানুষ পাশ্ববর্তী পনাগিয়ুন টাউনশিপ ছেড়ে পালিয়েছে। রাথেডাউং টাউনশিপের আঞ্চলিক সাংসদ ও থান নাইং জানান, আরো ১ হাজার ৪০০ মানুষ নিকটবর্তী একটি গ্রামে আশ্রয় নিয়েছে। তাদের খাদ্য ও অন্যান্য জরুরি সহায়তা প্রয়োজন।

যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক জানিয়েছে, কিয়ায়ুকতানে নির্দেশ জারির পরপর অন্তত ৩৯টি গ্রামের ঘর ছেড়ে পালানো শুরু করেছে।