রোয়াংছড়িতে আগুনে ক্ষতিগ্রস্থদের পাশে সেনাবাহিনী

বান্দরবান জেলার রোয়াংছড়ি বাজারে শনিবার (২৭জুন) মধ্য রাতের দিকে আগুনের সুত্রপাত ঘটে, এসময় তাৎক্ষণিক আগুন নেভাতে ছুটে আসেন রোয়াংছড়ি সেনা ক্যাম্পের সেনা সদস্যরা।

জীবনবাজি রেখে আগুন নেভানো এবং জনগণের জান-মাল অক্ষত রাখার চেষ্টা করেছে সেনাবাহিনী। তারা ছোট ছোট দলে ভাগ হয়ে কেউ আগুন নেভানোর কাজে কেউ দোকান এবং বাড়িতে থাকা জিনিসপত্র নিরাপদ রাখতে কাজ করেন। যেখানে আগুন দেখে সবাই দূরে চলে যায় এমন সময় সেনাবাহিনীর সামনে এগিয়ে যাওয়ার দৃশ্য থেকে স্থানীয়রাও তাদের সঙ্গে যোগ দিয়ে আগুন নেভানোর কাজ করতে থাকে। রাতভর চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার(দিনগত রাত) মধ্য রাতে বান্দরবানের রোয়াংছড়ি বাজারে আগুনের সূত্রপাত হয়েছে। পরে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। এই অগ্নিকান্ডে ১৭ টি বাড়ি, আটিটি মুদিখানার দোকানসহ বাড়ি, ২৫ টি মুদিখানার দোকান, চারটি কাপড়ের দোকান, চারটি টিভি ইলেকট্রিক মেরামতের দোকান, তিনটি ফার্মেসিসহ বেশ কিছু দোকান পুড়ে যায়।

এদিকে আগুন লাগার সংবাদ পেয়ে রোয়াংছড়ি ও বান্দরবান সদরের ফায়ার সার্ভিসের দু’টি ইউনিটসহ সেনাবাহিনী এবং স্থানীয় জনগণ মিলে প্রায় পাঁচ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। রোয়াংছড়ি বাজারের নিকটবর্তী সেনা ক্যাম্প হওয়ায় আগুনের শুরু থেকে তাদের উপস্থিতির জন্য অনেক জিনিসপত্র রক্ষা করা সম্ভব হয়েছে বলে স্থানীয়রা জানান, ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় সাত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা দাবি করেছেন।

এদিকে অগ্নিকাণ্ডের পরে বান্দরবান সেনা জোনের পক্ষ থেকে রোয়াংছড়ির সাবজোন কমান্ডার মেজর সায়াদ শাহরিয়ার খালেক ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তা দেন।