ফের শীর্ষে রিয়াল

করোনাভাইরাস সংকট পরবর্তী লা লিগায় ছন্দ ধরে এগোচ্ছে রিয়াল মাদ্রিদ। আগের দুই ম্যাচে নৈপুণ্য দেখানোর পর এবার মায়োর্কাকে সহজেই হারাল দলটি। তাতে বার্সেলোনার কাছে শীর্ষস্থান হারানোর দুই দুই দিনের মধ্যেই ফের উদ্ধার করল জিনেদিন জিদানের দল।

সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে প্রতিপক্ষকে ২-০ গোলে হারায় রিয়াল। দুই অর্ধে গোল দুটি করেন ভিনিসিউস জুনিয়র ও সের্হিও রামোস।

এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসা রিয়াল মাদ্রিদের পয়েন্ট দাঁড়িয়েছে ৩১ ম্যাচে ৬৮। সমান ম্যাচ খেলা বার্সেলোনার পয়েন্টও ৬৮। কিন্তু মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় দ্বিতীয়স্থানে নেমে যেতে হয়েছে লিগের গত দুই আসরের চ্যাম্পিয়নদের।

নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই বল দখল, আক্রমণে আধিপত্য দেখায় রিয়াল। শুরুতেই এগিয়ে যেতে পারত দলটি। সহজ একটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি ভিনিসিউস জুনিয়র। তবে তার নৈপুণ্যে এগিয়ে যায় রিয়াল।

উনিশতম মিনিটে লুকা মদ্রিচের রক্ষণচেরা বল পেয়ে ছয় গজের বক্স থেকে ঠান্ডা মাথায় ডান পায়ের শটে জালে বল জড়ান আক্রমণভাগের এই খেলোয়াড়। এরপর প্রথমার্ধে আরও একটি গোলের সুযোগ পেয়েছিলেন ব্রাজিলিয়ান ফুটবলার। কিন্তু এবার তার শটটি লাগে ক্রসবারে।

দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিক দল। বিরতি থেকে ফেরা একাদশ মিনিটের মাথায় অসাধারণ এক ফ্রি-কিকে গোলটি করেন রিয়াল অধিনায়ক সের্হিও রামোস। চলতি লিগে এটা রক্ষণভাগের এই খেলোয়াড়ের অষ্টম গোল।

গোলের তেমন কোনো সুযোগ পায়নি অতিথি মায়োর্কা। তবে অনন্য এক নজির গড়েছেন দলটির মাত্র পনেরো বছর বয়সী ফরোয়ার্ড লুকা রোমেরো। সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে লা লিগায় অভিষেক হলো স্প্যানিশ এই ফুটবলারের।

আগের ম্যাচে রিয়াল সোসিয়েদাদের ২-১ গোলে জয় পাওয়া দলে চারটি পরিবর্তন এনে মায়োর্কার বিপক্ষে একাদশ সাজান রিয়াল কোচ জিনেদিন জিদান। শুরুর একাদশে আক্রমণভাগে করিম বেনজেমার পাশাপাশি নামান এদেন হ্যাজার্ড ও ভিনিসিউসকে। ফেব্রুয়ারির পর শুরুর একাদশে ডান পান উইঙ্গার গ্যারেথ বেল।

করোনাভাইরাসের কারণে অচলাবস্থা শেষে খেলা শুরুর পর এই নিয়ে খেলা চার ম্যাচের সবকটিতে জয় পেল রিয়াল। তাদের পরের ম্যাচ এস্পানিওলের মাঠে, ২৯ জন। এর দুদিন আগে সেল্তা ভিগোর মাঠে বার্সেলোনা জয় পেলে রিয়ালকে টপকে শীর্ষে উঠে আসবে তারা।