প্রকৃতির অদ্ভুত খেয়াল: আমের মতো ডিম

ছিড়ে আনা সাদা আম ভেবে ভুল করবেন না এটা অজব ব্যপার, প্রকৃতির অদ্ভুত খেয়াল ছাড়া অন্য কিছু নয়। বান্দরবানে ঠিক আমের আকৃতির ডিম পাড়ছে একটি মুরগি! ডিমের এই অদ্ভুত আকৃতি দেখে স্থানীয়রা হতবাক।

মুরগির মালিকও কিছু বুঝে উঠতে পারছেন না। ঘটনাটি ঘটেছে বান্দরবানের লামা উপজেলার চম্পাতলী এলাকায়। উপ-সহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ মহসীন রেজার পালিত মুরগি গত কয়েকদিন থেকে এ ধরনের ডিম দিচ্ছে। অদ্ভুত আকৃতির এই ডিম নিয়ে এলাকায় হৈ চৈ পড়ে গেছে। সবাই ডিম দেখতে তার বাসায় ভিড় জমাচ্ছেন।

মোহাম্মদ মহসীন পরিবার নিয়ে চম্পাতলী এলাকায় থাকেন। বাসায় তিনি বেশকিছু মুরগি লালন পালন করেন। তিনি জানিয়েছেন, মুরগিটি বয়স এক বছর। প্রথমদিকে এটি স্বাভাবিক আকৃতির ডিম পারতো। কিন্তু গত দুই দিন থেকে ঠিক আমের আকৃতির ডিম পাড়ছে। সকালে উঠে মুরগির ঘরটিতে ডিম দেখে আমি হতবাক। তবে ডিমের ভেতর কুসুম অন্যান্য ডিমের মতো স্বাভাবিক রয়েছে। মুরগিটি এ পর্যন্ত আমের আকৃতির চারটি ডিম পেড়েছে।

অদ্ভুত আকৃতির ডিমগুলো তিনি গবেষণার জন্য ঢাকায় পানি সম্পদ কার্যালয়ে পাঠাবেন বলে জানিয়েছেন। এছাড়া বিষয়টি প্রাণিসম্পদ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে বলেও জানান তিনি।

ছবিটি সংগ্রহীত