বান্দরবানে মারমাদের সাংগ্রাই উৎসব শুরু

পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করে নিতে বান্দরবানে চারদিন ব্যাপী মারমা জনগোষ্ঠীর বর্ষবরণ উৎসব সাংগ্রাই শুরু হয়েছে।

শনিবার (১৩এপ্রিল) সকালে উৎসবকে ঘিরে স্থানীয় রাজার মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীরবাহাদুর।

উদ্বোধনের আগে মন্ত্রী বীরবাহাদুর বলেন, বান্দরবান জেলায় সম্প্রীতি এবং বন্ধুত্বের কোন সমস্যাই নেই। আমরা খুবই ভাল আছি, শান্তিতে আছি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর সুনেতৃত্বের কারণে আজকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তি-সমৃদ্ধি- সম্প্রীতি দেখতে পাচ্ছি, আগামীতে আরও বেশি হবে । সকল দল মত নির্বিশেষে আমরা সামনের দিন গুলোতে আরও এগিয়ে যাবো ।

পরে মারমা-চাকমা-ত্রিপুরা-মুরংসহ ১১টি সম্প্রদায়ের বিভিন্ন বয়সের হাজারো নারী-পুরুষের অংশ গ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় অনেকে নিজস্ব ঐতিহ্যর পোষাক পরিধান করে হাতে মোরগ, মুখোশ, বাঁশি, ঘুড়ি, হাতি প্ল্যাকার্ড নিয়ে অংশ গ্রহণ করেন।

শোভাযাত্রা আরও উপস্থিত ছিলেন জেলাপ্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর নেতারা।

শোভাযাত্র শেষে ইহকাল ও পরকালে সুখ-শান্তি লাভের জন্য বয়স্কদের উদ্দেশ্যে বয়স্ক পূজা করেন সকলে।

এদিকে আগামীকাল বিকেলে বুদ্ধমূর্তি স্নান অনুষ্ঠান এবং ১৫ ও ১৬এপ্রিল বিকেলে একে অপরের গায়ে পানি ছিটিয়ে নিজেদেরকে শুদ্ধ করে নিবেন মারমা জনগোষ্ঠীর যুবক-যুবতীরা, জানিয়েছেন উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কোকোচিং ।
0