কাতারেই ফুটবলকে বিদায় জানাচ্ছেন লিও মেসি, নিজের মুখেই জানালেন সেই কথা

সাক্ষাৎকারটি নিয়েছেন মেসি ঘনিষ্ঠ সাংবাদিক সেবাস্টিয়ান ভিনগ্লোস। এই সাক্ষাৎকারে মেসি জানিয়ে দিলেন, কাতারের বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। আর তিনি ফুটবল খেলবেন না। পাকাপাকি অবসর নেবেন বিশ্বকাপের পর। মেসি জানাচ্ছেন, ভাবনা-চিন্তা করেই এই সিদ্ধান্ত নিচ্ছি। অনেক হলো, আর নয়। এবার পরিবারকে সময় দেবো। নিজের মতো করে জীবন কাটাবো।

লিও মেসির এই অবসরের সিদ্ধান্ত ফুটবলে পেলে যুগ কিম্বা মারাদোনা যুগের অবসানের সঙ্গে তুলনীয়। মেসি এই সময়ের অন্যতম মহার্ঘ্য ফুটবলার। ‘অন্যতম’ লিখলাম এই কারণেই যে, এই সময়টাতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও আছে বলে।

দু’জনের খেলার স্টাইল কিন্তু আলাদা। মেসি যদি সবুজ ঘাসের কার্পেটে শিল্পীর তুলি বোলান, রোনাল্ডো তাহলে কার্পেট বোমবিং করেন।
একবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেছিলেন, মেসি-রোনাল্ডোকে যদি মিলিয়ে দেয়া যেত তাহলে হয়তো বিশ্ব পেত একজন ফুটবল যন্ত্রমানবকে, যে প্রয়োগিক দক্ষতায় হতো অভ্রান্ত। মেসির অবসর গ্রহণের সিদ্ধান্তের পর ভয় পাচ্ছি, রোনাল্ডো না অবসর ঘোষণা করে দেন। কাতার বিশ্বকাপ এই দুই মহাতারকার বিদায়লগ্ন হিসেবে হয়তো স্মরণীয় হয়ে থাকবে। আমি মারাদোনা ভক্ত, স্বীকার করতে দ্বিধা নেই। মারাদোনার পর ফুটবল আর হয় না তা মেনে নিয়েও বলবো ফুটবলের রাজপুত্র বোধহয় তার উত্তরসূরি রেখে গেছেন মেসির মধ্যে, অসাধারণ স্কিল আর ভেদশক্তি মেসিকে অনন্য করে তুলেছে।

আর ভালো খেলার খিদে? সেবাস্টিয়ান ভিনগ্লোসকে বলেছেন মেসি, একটা ভয় তাড়া করে বেড়াচ্ছে, শেষ বিশ্বকাপে নিজের খেলা খেলতে পারবো তো?

আশঙ্কা, ভালো খেলার আকুতি মেসির মতো খেলোয়াড়দের অন্যদের থেকে আলাদা করে। লিও মেসি অবসর নিচ্ছেন, ফুটবলের ভাষায় যা মহা নিষ্ক্রমণ!