সাউদার্ন  ইউনিভার্সিটিতে রিসার্চ মেথডোলজিস বিষয়ক কর্মশালা

সাউদার্ন ইউনিভার্সিটির সেন্ট্রাল রিসার্চ সেলের উদ্যোগে “রিসার্চ মেথডোলজিস অ্যান্ড হাউ প্রিপেয়ার প্রজেক্ট প্রোপোজাল ফর ফান্ডিং” বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে হল রুমে অনুষ্ঠিত হয়েছে। উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে রিসোর্স পারসনস ছিলেন চুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক ড. জি. এম. সাদিকুল ইসলাম এবং অধ্যাপক ড. মো. রিয়াজ আক্তার মল্লিক।

কেন্দ্রীয় গবেষণা সেলের পরিচালক, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ—উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, বিভাগীয় প্রধানসহ শিক্ষকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক বলেন, গবেষণা করতে হলে আমাদের নানা রকম পদ্ধতি, উপাদান, কলাকৌশল ও বৈজ্ঞানিক পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। কিভাবে প্রজেক্ট প্রোপোজাল তৈরি করে ফান্ডিং পাওয়া যায় সে বিষয়ে ধারণা থাকতে হবে। কর্মশালার মূল উদ্দেশ্য হচ্ছে অর্জিত জ্ঞানকে সঠিকভাবে প্রয়োগ করা। কর্মশালা থেকে প্রাপ্ত অভিজ্ঞতা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে হবে। সকল শিক্ষকের উচিৎ কর্মশালাকে শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে গবেষণা কাজে প্রয়োগ করা।

রিসোর্স পারসনগণ দুটি সেশনে গবেষণা পদ্ধতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং গবেষণা অনুদানের জন্য প্রকল্প প্রস্তাবনা তৈরির প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেন।

ছবির ক্যাপশন: কর্মশালায় বক্তব্য রাখছেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক।